Indian Railways, Ticket Cancel Refund,

ব্যুরো নিউজ,১৮ জুলাই: যেখানেই যান, সবচেয়ে বড় পরিবহন মাধ্যম হল ভারতীয় রেলওয়ে (Indian Railways) সে আপনি ধারে পাশে কোথাও যান বা দূরপাল্লায় ভিন কোনো রাজ্যের কোনো স্থানে, সব ক্ষেত্রেই মানুষের একমাত্র ভরসা এবং জনপ্রিয় যাতায়াতের মাধ্যমে হল ভারতীয় রেল। এই কারণে রেলকে লাইফ লাইন বলা হয়। আর এবার সেই রেলের ভাড়া যদি আগের তুলনায় আরো কিছুটা কমে যায়, তাহলে সেই সুফল পাবেন প্রতিটা দেশবাসী। এবার আশা করা হচ্ছে, সংসদে যখন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করবেন, তাতে ট্রেনের ভাড়া কমতে পারে। পাশাপাশি রিফান্ড টিকিটের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ঘোষণা হতে পারে।

চড়া সুদ,দুর্দান্ত লাভ,এই ব‍্যাঙ্ক স্কিমে টাকা রাখতে পড়েছে লাইন, এখনো কি ভাবছেন?

কতটা কমতে পারে রেলভাড়া?কি দাবি উঠছে?

এই বিষয়ে ইতিমধ্যেই দাবি উঠতে শুরু করেছে, করোনাকালের আগে সিনিয়র সিটিজেনরা ট্রেনের ভাড়ায় ছাড় পেতেন। পরে সেটা বন্ধ হয়ে যায়। সেই টিকিট ছাড়ের দাবি জানানো হলেও আর পূরণ হয়নি। তবে এবার বাজেটের আগে বয়স্ক, পড়ুয়া এবং মহিলাদের ট্রেনের টিকিটের বেশ কিছুটা ছাড়ের দাবি জানানো হয়েছে। দূরপাল্লার ট্রেনে বিশেষ করে এসি কামরায় ভাড়া অনেকটাই বেশি। ফলে তারাও ট্রেনের টিকিটের সেই ভাড়া কমানোর আর্জি জানিয়েছেন। তার সঙ্গে সাধারণ কামরায় যারা যাতায়াত করেন, মধ্যবিত্ত শ্রেণীর মানুষ, তাদের ট্রেনের ভাড়া কমানোর দাবি জানানো হয়েছে।

পুজোয় ঘুরে আসুন পাহাড় ঘেরা সুন্দরী গ্রাম আমলাশোল

শুধু ট্রেনের টিকিটের ভাড়া কমানোর ক্ষেত্রেই যে সরকারের সামনে পদক্ষেপ নেওয়ার জন্য আর্জি জানানো হয়েছে তাই নয়, এবার টিকিট বাতিল বা ক্যানসেলের ক্ষেত্রে যাতে খুব তাড়াতাড়ি রিফান্ড করা যায়, সেই দাবিও জানানো হয়েছে। কেন্দ্রীয় সরকার টিকিটের দাম কমানোর সঙ্গে রেলওয়ে টিকিট ক্যানসেলের টাকা ২৪ ঘণ্টার মধ্যে রিফান্ড করা যায় কিনা সেই বিষয়েও আলোচনা করছে। আগে আলাদা করে রেল বাজেট পেশ করা হতো। তবে এখন আর তা হয় না। মূল বাজেটের সঙ্গেই রেল বাজেট জানানো হয়।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর