india-japan-lunar-mission-collaboration

ব্যুরো নিউজ, ১০ অক্টোবর :ভারত চাঁদকে কাছ থেকে বোঝার জন্য নতুন পরিকল্পনায় এগিয়ে যাচ্ছে। এবার, জাপানও ভারতের সঙ্গে হাত মিলিয়েছে চাঁদ অন্বেষণের এই মহৎ উদ্যোগে। ন্যাশনাল স্পেস কমিশন ইতিমধ্যেই ভারতের পঞ্চম চন্দ্র মিশন, যার নাম লুনার পোলার এক্সপ্লোরেশন মিশন (লুপেক্স), অনুমোদন করেছে। উল্লেখযোগ্য হল, এই কমিশনই ভারতীয় মহাকাশ মিশনের যাবতীয় সিদ্ধান্ত নেয়।

অজানা জগতের দরজা মাছির মস্তিষ্ক

ভারতের পঞ্চম চন্দ্র মিশন

ভারত এর আগে চন্দ্রযান ১ থেকে ৪ পর্যন্ত মিশন সফলভাবে সম্পন্ন করেছে। কিন্তু নতুন লুপেক্স মিশনটি পুরনো সমস্ত ধারণার বিপরীতে। এই মিশনটি জাপানের সঙ্গে একটি যৌথ প্রকল্প হিসেবে কাজ করবে। যেখানে ভারতের উদ্দেশ্য হল একটি ভারতীয় মহাকাশচারীকে চাঁদে পাঠানো। মিশনের মূল লক্ষ্য হচ্ছে চাঁদের জল এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সম্পদ খুঁজে বের করা। যা আমাদের উপগ্রহের সম্পর্কে আরও গভীর জ্ঞান লাভে সহায়ক হবে।

চাপের মধ্যেও ঠান্ডা মাথার তারকা হলেন রিঙ্কু সিং

২০১৭ সালে ভারত ও জাপানের মহাকাশ সংস্থাগুলি এই মিশনে সহযোগিতা করার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছিল। তবে, এতদিন এই মিশনটির অগ্রগতি ব্যাহত হয়েছিল। কারণ, ভারতের চন্দ্রযান ২ মিশনের পরে চাঁদে একটি মহাকাশযান সফলভাবে অবতরণ করানো একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সুতরাং, ভবিষ্যতে চন্দ্র অভিযানের সফলতার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অধ্যায়।

চাপ বাড়ছে কলকাতা পুলিশের প্রাক্তন কমিশনারে বিনীতের ওপর

গত ১৮ সেপ্টেম্বর, ভারত সরকার চন্দ্রযান ৪-এর অনুমোদন দিয়েছে। লুপেক্স শীঘ্রই সরকারি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। ইসরো চেয়ারম্যান এস সোমানাথ টাইমস অফ ইন্ডিয়াকে জানান যে, চাঁদে মানব অবতরণের খাতে প্রয়োজনীয় দক্ষতা বিকাশের জন্য তারা চন্দ্রযান মিশনের একটি সিরিজ নিয়ে কাজ করতে পারেন। ফলে, আগামী দিনে আরও নতুন মিশনের অনুমোদন আশা করা যাচ্ছে। এই অভিযানে ভারত ও জাপানের সহযোগিতা বিশ্ব মহাকাশ গবেষণায় নতুন এক দিগন্ত উন্মোচন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর