income tax

ব্যুরো নিউজ, ২১ জুন: ট্যাক্স সংক্রান্ত নিয়মে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। পেনশনভোগীদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন চালু করা হয়েছে, নতুন ট্যাক্স স্ল্যাব চালু করা হয়েছে, হোম লোনের সুদে উচ্চ ছাড়ের ব্যবস্থা-সহ আরও অনেক বদল আনা হয়েছে।

রুক্ষ-শুষ্ক চুল থেকে মুক্তি, চুল হবে ঘন ও সুন্দর! এই একটি প্যাকেই হাজার সমস্যার সমাধান

বিজনেস টুডে-র প্রতিবেদন অনুসারে, অল ইন্ডিয়া আইটিআর ডিরেক্টর বিকাশ দাহিয়া জানিয়েছেন, এই নিয়ম পরিবর্তনগুলি উপেক্ষা করলে আপনার আয়কর রিটার্ন ব্যাহত হতে পারে।

২০২৪ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন ফর্ম পূরণের প্রক্রিয়া চালু হয়ে গিয়েছে। যার শেষ তারিখ হল ৩১ জুলাই। তার আগে বিস্তারিত জেনে নিন কোন কোন বিয়মে বদল আনা হয়েছে।

যোগ দিবসে দেশবাসীর উদ্দেশ্যে বার্তা প্রধানমন্ত্রীর

ফর্ম পরিবর্তন- আইটিআর ফর্মটি অতিরিক্ত তথ্য অন্তর্ভুক্তির জন্য সংশোধন করা হয়েছে। বিদেশি সম্পদ এবং বড় লেনদেনের তথ্য প্রকাশের জন্য নিয়ম পরিবর্তন করা হয়েছে। জরিমানা এড়াতে করদাতাদের বিশদ তথ্য প্রদান করতে হবে।

প্রবীণ নাগরিকদের ITR ফাইল করতে হবে না- ৭৫ বছর বা তার বেশি বয়সের নাগরিক, যাদের আয়ের একমাত্র উৎস পেনশন, সুদ। তাদের ITR ফাইল করতে হবে না।
পেনশনভোগীদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন- পেনশনভোগীদের জন্য ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন চালু করা হয়েছে।
নতুন ট্যাক্স স্ল্যাব- ২০২৪ সালে সরকার নতুন ট্যাক্স স্ল্যাব চালু করেছে। নতুন ঐচ্ছিক কর কাঠামোর অধীনে এই ট্যাক্স স্ল্যাব কোনো ছাড় ছাড়াই করের হার কম হবে।
হোম লোনের সুদে উচ্চ ছাড়- প্রথমবার বাড়ি কেনার ক্ষেত্রে ক্রেতাদের জন্য 80EEA ধারা অনুযায়ী হোম লোনের সুদে অতিরিক্ত ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে।
ধারা 80C ও 80D-এর পরিবর্তন- আপনি PPF, NSC এবং জীবনবিমা প্রিমিয়ামে বিনিয়োগ করে ধারা 80C-এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পেতে পারেন। স্বাস্থ্য খাতে ডিজিটাল পেমেন্ট-এর জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে, চিকিৎসাবিমার জন্য ধারা 80D-এর অধীনে সীমা বাড়ানো হয়েছে। করদাতারা স্বাস্থ্যবিমার প্রিমিয়ামের জন্য উচ্চ কর ছাড়ের দাবি করতে পারে।
TDS এবং TCS আপডেট- অবেতনপ্রাপ্ত ব্যক্তিদের জন্য নতুন টিডিএস হার এবং ই-কমার্স লেনদেনের জন্য অতিরিক্ত অনুমোদনের প্রয়োজনীয়তা অন্তর্ভুক্ত করা হয়েছে।
ফেসলেস অ্যাসেসমেন্ট এবং আপিল- হিউমান ইন্টারফেস হ্রাস এবং স্বচ্ছতা বৃদ্ধির জন্য সরকার ফেসলেস মূল্যায়ন এবং আপিল প্রক্রিয়া বিস্তারিত করেছে। করদাতাদের উচিত এই প্রক্রিয়াগুলির সাথে নিজেদের অভ্যস্ত করা এবং নিশ্চিত করতে হবে যে, সব নোটিশের উত্তর নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে জমা করা হয়েছে।
BJP Helpline
https://youtu.be/z4MlVRtOzwk
 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর