importance-of-vitamins

ব্যুরো নিউজ, ১৬ অক্টোবর :ভিটামিন ছাড়া মানুষের শরীর কার্যত অচল। শরীরের চুল, ত্বক, পায়ের নখ—সবকিছুই সঠিক মাত্রায় ভিটামিনের ওপর নির্ভর করে। ভিটামিন এ চোখের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। এটি দৃষ্টিশক্তি উন্নত করতে সহায়তা করে এবং চিকিৎসকরা এই ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। কুমড়ো, গাজর, এবং পাকা পেঁপে এই ভিটামিনের আদর্শ উৎস।

সূর্যের প্রথম রশ্মি ভারতের কোন রাজ্যে ওঠে? জানেন কি আপনি

ভিটামিনের গুরুত্ব

রাতে ঘুমানোর সময় মাথার পাশে মোবাইল রাখছেন না তো ? মহাবিপদ!

ভিটামিন বি বিশেষত কোবালামিন ও ফোলেট, লাল রক্ত কোষের গঠন এবং ডিএনএ সংশ্লেষণের জন্য প্রয়োজনীয়। এটি স্নায়ুর স্বাভাবিক কার্যকারিতার জন্যও গুরুত্বপূর্ণ। ভিটামিন সি শরীরে ভিটামিন সি-এর অভাব প্রতিরোধে কার্যকর, যা রক্তনালী, হাড় এবং ইমিউন সিস্টেমের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। এটি ক্ষত নিরাময়েও সহায়ক। কোষকে রক্ষা করতে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।

ভিটামিন ডি ক্যালসিয়াম শোষণে এবং হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ। এই ভিটামিনের অভাব হলে দুর্বল হাড়, ফ্র্যাকচারের ঝুঁকি, এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে।

বেবি জনসন পাউডার মাখলে হচ্ছে ক্যানসার ! কি ঘটছে দেখুন ?

তবে ভিটামিনের গুরুত্ব শুধু এর স্বাস্থ্য সুবিধার মধ্যেই সীমাবদ্ধ নয়। শরীরে অস্বাভাবিক ঘাম হওয়াও ভিটামিনের অভাবের লক্ষণ হতে পারে। প্রচণ্ড গরম বা আর্দ্রতার কারণে ঘাম হওয়া স্বাভাবিক, কিন্তু যদি অকারণে অতিরিক্ত ঘাম হয়, তাহলে তা জটিল রোগের উপসর্গ হতে পারে। চিকিৎসকরা জানান, ভিটামিন ডি-এর অভাবে হাইপারহাইড্রোসিস নামের রোগ হতে পারে, যা অতিরিক্ত ঘাম হওয়ার কারণ।

যাদের হাইপারহাইড্রোসিস আছে, তারা অন্যান্যদের তুলনায় ৪-৫ গুণ বেশি ঘামেন, তা তাপমাত্রা বা কার্যকলাপ যাই হোক। যদি এই ঘাম আপনার দৈনন্দিন জীবনযাপনকে প্রভাবিত করে, তবে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর