সংস্থা

ব্যুরো নিউজ, ৩ জানুয়ারি: কর্মীদের দারুন খবর দিল এই সংস্থা | মিলবে মালিকানা, নতুন গাড়ি

কর্মীদের জন্য দারুন সুযোগ! Ideas2IT নামক একটি সংস্থা তাদের কর্মীদের জন্য অভূতপূর্ব পদক্ষেপ গ্রহণ করেছে। এই কারিগরি সংস্থা ঘোষণা করেছে যে, ১০০ মিলিয়ন কোম্পানির মালিকানার ৩৩ শতাংশ তারা তাদের কর্মীদের হস্তান্তর করবে। কোম্পানির ৩৩ শতাংশ অংশীদারিত্বের মধ্যে, ৫ শতাংশ ৪০ জন নির্বাচিত কর্মচারীকে দেওয়া হবে, যারা ফার্মের সূচনার সময় থেকেই এই সংস্থার সাথে রয়েছে তাদের জন্য এই ভাবনা নিয়েছে কোম্পানিটি। পাশাপাশি, ফার্মটি ৫০ জন কর্মচারীকে ৫০ টি গাড়িও দেবে ব

কোম্পানির কর্মকর্তারা বলছেন, ৮- ১৫ লক্ষ মূল্যর মধ্যে আমরা আমাদের কর্মীদের Maruti Suzuki লাইনআপ থেকে তাদের নিজেদের পছন্দের গাড়ি বাছাই করার  সুযোগ দিয়েছি। এই  গাড়িগুলি সম্পূর্ণরূপে কর্মচারীর নামেই হবে। এতে কোনও স্ট্রিং সংযুক্ত নেই ও কর্মীদের জন্য কোনও খরচ নেই। ফার্মের মতে, তারা এইবছর মাত্র ৫০ টি গাড়ি তাদের কর্মীদের দিচ্ছে। ২০২২ সাল পর্যন্ত তারা ইতিমধ্যে ৫ বছর পূর্ণ করা এমন কর্মচারীদের ১০০ টি গাড়ি উপহার দিয়েছে।

সম্পত্তি বাড়ল তেজস্বী ও নীতীশের

Ideas2IT-এর সিইও গায়ত্রী বিবেকানন্দন বলেছেন, “যখন আমরা প্রাথমিকভাবে অনেকগুলি গাড়ি দিয়েছিলাম, তখন লোকেরা সন্দেহ করেছিল যে আমরা এটিকে টিকিয়ে রাখতে পারব কিনা। যাইহোক, এখন আমরা গাড়ির বাইরে চলে গিয়েছি ও আমাদের কর্মীদের ফার্মের ৩৩ শতাংশ মালিকানা দিয়েছি”।

কোম্পানির প্রতিষ্ঠাতা মুরলি বিবেকানন্দন জানিয়েছেন, “২০০৯ সাল থেকে শুরু করে, আমরা একটি ১০০ মিলিয়ন ফার্মে উন্নতি করেছি। আমরা আমাদের কর্মীদের সাথে সাফল্য ভাগ করে নিতে চেয়েছি। আমাদের মোট ৭৫০ জন কর্মী সারা ভারতে ছড়িয়ে আছে। বিদেশের মাটিতেও মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে তাঁদের ভিত শক্ত হয়েছে। কর্মচারীরা তাদের প্রায় ৩০-৪০ শতাংশ সময় কোম্পানির জন্য ব্যয় করে। আমরা উচ্চ লক্ষ্য ও সুখী যাত্রায় বিশ্বাস করি। 

মুরলি বিবেকানন্দন আরও জানান, এই ‘কর্মচারী মালিকানা কর্মসূচি’ কর্মচারীদের মূল্যবান স্টেকহোল্ডার করে তুলবে। যার ফলে কোম্পানির দীর্ঘমেয়াদী সাফল্যের সাথে সরাসরি তাদের স্বার্থের সমন্বয় ঘটবে। “আমাদের এই সংস্থার এখন মূল্য ১০০ মিলিয়ন। আগামী ৪ বছরের মধ্যে এটি তিনগুণ করার একটি পরিকল্পনা রয়েছে। 

 

 অনিশ্চিত বাজার পরিস্থিতি ও অস্থিরতার মধ্যে কোম্পানি কীভাবে এই ধরনের উদ্যোগগুলি পরিচালনা করতে পারে সে সম্পর্কে প্রশ্ন করা হলে, মুরালি বলেন, সাম্প্রতিক বছরগুলিতে, আমরা ৩০ শতাংশ হারে প্রবৃদ্ধি করছি ও কিছু সেক্টর যা আমরা পূরণ করি সেগুলি ধারাবাহিক বা স্থিরভাবে ক্রমবর্ধমান রয়েছে।

তিনি আরও বলেছেন, তার ফার্ম শীর্ষ-স্তরের ইঞ্জিনিয়ারিং কলেজের সেরা স্নাতকদের চায় না। পরিবর্তে, তারা বিনয়ী ব্যাকগ্রাউন্ড ও কম পরিচিত কলেজ থেকে তাদের নিয়োগ করে। “আমাদের ৯০ শতাংশ কর্মচারী টিয়ার ২ বা টিয়ার ৩ ভারতীয় শহরের। আমরা প্রধানত ফ্রেশার ও যারা তীক্ষ্ণ ও বিষয়গুলিকে দ্রুত বোঝে তাদের সন্ধান করি। আমরা তাদের প্রোগ্রামিং ক্ষমতা বা জ্ঞান গভীরভাবে বিশ্লেষণ করি না। যাইহোক, এই ফার্মে প্রবেশ করা সহজ নয়। কারণ কর্মচারী নিয়োগ প্রক্রিয়া এই ক্ষেত্রে খুবই কঠিন। কর্মকর্তারা বলছেন যে তারা ১০ হাজারটিরও বেশি শিক্ষার্থীর স্ক্রীনিং করে এবং শেষ পর্যন্ত তাদের মধ্যে ৫০ জনকে বেছে নেয়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর