ব্যুরো নিউজ, ৮ এপ্রিল: হিন্দু বিয়েতে কন্যাদান জরুরি নয়, জানাল এলাকাবাদ হাইকোর্ট। হিন্দু ধর্মের বিয়েতে কন্যাদান একটি গুরুত্বপূর্ণ নিয়ম হিসেবে বিবেচনা করা হয়। বিয়ের সময় নিজের কন্যামে পাত্রের হাতে তুলে দেন পাত্রীর বাবা

জলপাইগুড়ির দুর্যোগ নিয়ে মোদিকে নিশানা মমতার

Advertisement of Hill 2 Ocean

হিন্দু বিবাহ আইন উল্লেখ করে পর্যবেক্ষণ হাইকোর্টের

এই রীতি কন্যাদান হিসেবে পরিচিত। তবে কন্যাকে পাত্রের হাতে তুলে দেওয়া হিন্দু বিবাহ আইনে জরুরি নয় বলে জানাল এলাহাবাদ হাইকোর্ট। কারণ, এলাহাবাদ হাইকোর্ট জানাই, হিন্দু বিবাহ আইনে আবশ্যিক রীতি হিসাবে ‘সাত পাকে বাঁধা’-র উল্লেখ রয়েছে। কিন্তু বিয়ের সময়ে কন্যাদানের রীতি হিন্দু বিবাহে আইনে বিচার্য হিসেবে ধরা হয়নি।

ঘটনার সূত্রপাত, আশুতোষ যাদব নামে এক ব্যক্তি নিম্ন আদালতে অভিযোগ জানান, তাঁর শ্বশুরবাড়ির লোকজন তাঁকে ফাঁসানোর চেষ্টা করছে। তাঁর বিয়ে আইনত বৈধ নন বলে জানান তিনি। কারণ তাঁর বিয়েতে ‘কন্যাদান’ হয়নি। নিম্ন আদালত তাঁর আবেদন খারিজ করে দিলে তিনি হাইকোর্টের দ্বারস্থ হন। এবার হাইকোর্টও তার আবেদন খারিজ করে দিয়ে জানায়, হিন্দু বিয়েতে কন্যাদান জরুরি নয়।

প্রসঙ্গত, বর্তমানে কলকাতা-সহ বেশ কিছু শহরে হিন্দু মতের বিয়েতে বৈদিক রীতিনীতি মানা হয়। সেখানে কন্যাদানের রীতিটি নেই। বলা হয় থাকে ব্রাহ্ম বিবাহ ছাড়া প্রজাপতি বা গান্ধর্ব্য বিবাহের অন্য পদ্ধতিতে কন্যাদানের বিষয়টি কিন্তু উল্লেখ নেই।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর