High court hearing land for souravs factory

ব্যুরো নিউজ,৯ আগস্ট: পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনায় রাজ্য সরকার প্রয়াগ গ্রুপকে ফিল্ম সিটি নির্মাণের জন্য ৭৫০ একর জমি দিয়েছিল। সেখানে প্রয়াগ গ্রুপ ২৭০০ কোটি টাকা বিনিয়োগ করে। আর তারপরেই গ্রুপের বিরুদ্ধে চিটফান্ড মামলায় নাম জড়ায়। অভিযোগ উঠেছে, সাধারণ মানুষের কাছ থেকে এই গ্রুপ কোটি কোটি টাকা তুলেছে। আর সেই টাকা ফিল্ম সিটিতে বিনিয়োগ করা হয়েছে। প্রয়াগ গ্রুপের সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়।

কাকভোরে কেঁপে উঠলো বাংলা,বিস্তীর্ণ এলাকায় ভূমিকম্প

কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশ

আর তারপরেই দেখা যায় রাজ্য সরকার সৌরভ গাঙ্গুলিকে ওই ৭৫০ একর থেকেই ১ টাকায় কারখানা তৈরি করার জন্য জমি লিজ দিয়েছে, এমনটাই অভিযোগ উঠেছে। ওই জমি ৯৯৯ বছরের জন্য ১ টাকায় লিজ দিয়েছে রাজ্য। এবার সেই মামলা পৌঁছে গিয়েছে হাইকোর্টে। শুক্রবার হাইকোর্টের সেই মামলার শুনানিতে রাজ্যের সিদ্ধান্তে হস্তক্ষেপ করল বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি অনন্যা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। কেন মাত্র ১ টাকার বিনিময়ে সৌরভকে ওই জমি ৯৯৯ বছরের জন্য লিজ দেওয়া হয়েছে, সেই প্রশ্নে জনস্বার্থ মামলা দায়ের হয়। সেখ মাসুদ নামে এক ব্যক্তি মামলা করেন।

দেশের সেবাই ছিল তার অঙ্গীকার, বুদ্ধদেবের প্রয়াণে শোকবার্তা মোদির, শোকপ্রকাশ মমতার

হাইকোর্টের নির্দেশ, মামলার বিচারের উপর জমির মালিকানার ভবিষ্যৎ নির্ভর করবে। যে ৩৫০ করে জমি নিয়ে বিতর্ক তার মধ্যে ১১.২৮ একর শৈলেন্দ্র তালুকদার কমিটির হাতে রয়েছে। রাজ্যের দায়িত্ব এই জমির দখল পাওয়ার জন্য কমিটির কাছে দরবার করা। ওই জমি নিয়ে কোনো রকম ব্যবহার, বিক্রি কিছুই করতে পারবে না রাজ্য। হাইকোর্টের তরফে এই সম্পর্কে হলফনামা জমা দিতে বলা হয়েছে। তিন সপ্তাহের মধ্যে রাজ্য হলপনামা দেবে। পাঁচ সপ্তাহ পরে ফের শুনানি হবে। আদালত আরো নির্দেশ দিয়েছে, চন্দ্রকোনার ওই জমি রাজ্য, সেবি এবং তালুকদার কমিটির সঙ্গে একত্রে ফিজিক্যালি খতিয়ে দেখতে হবে। পরবর্তী শুনানিতে বাজারদর অনুযায়ী তার একটা হিসাব আদালতকে জমা দিতে হবে রাজ্যকে। ফলে রাজ্যকে এবার আদালতের কাছে স্পষ্ট করতে হবে, কেন জমি নিলাম না করে, ওপেন টেন্ডার না করে একজনকে বিক্রি করে দেওয়া হল? ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, সংবাদপত্রে বিজ্ঞাপনের জন্য সময় দেওয়ার দরকার। যদি তা না হয় সাধারণ মানুষের মনে প্রশ্ন আসবে। সন্দেহ তৈরি হয়েছে, ওই জমি আদৌ নিলাম হয়েছে কিনা বা বিক্রি হয়েছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর