high court police image

ব্যুরো নিউজ,৪ সেপ্টেম্বর :সম্প্রতি রাজ্য সরকার প্রতিটি দপ্তরেই চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ করে সরকারি কাজকর্ম চালাচ্ছে। এবার সেই চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ নিয়েই কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারকে একেবারে তুলোধোনা করল। মঙ্গলবার এই চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ নিয়ে একটি মামলার শুনানিতে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, সারা রাজ্য চলছে চুক্তিভিত্তিক কর্মী দিয়ে। ব্যতিক্রমী অবস্থায় চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ করা যায়। কিন্তু নিয়মিত সেটা চলতে পারে না। এখানে তো পুলিশও নিয়োগ হয় চুক্তিতে। দেশের আর কোথাও এমনটা হয় না।

সোশ্যাল মিডিয়ায় মাতৃত্বকালীন ফটোশুটে প্রমাণ দিলেন দীপিকা

রাজ‍্য সরকারের আবেদন খারিজ করলো হাইকোর্ট:

গ্রেফতারের পর সন্দীপ ঘোষ কে বহিষ্কারের সিদ্ধান্ত নিল অর্থোপেডিক অ্যাসোসিয়েশন

ঘটনার সূত্রপাত, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় গত মার্চ মাসে আদালতের কর্মী নিয়োগ করার জন্য রাজ্য সরকার চুক্তির ভিত্তিতে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে।সেই নোটিশকে চ‍্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে মামলা হয়। বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ ওই নিয়োগের উপর স্থগিতাদেশ জারি করে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়। আর সেখানেই হাইকোর্টে মঙ্গলবার শুনানিতে রাজ্য সরকারের উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন, কিভাবে সব জায়গায় চুক্তির ভিত্তিতে কর্মী নিয়োগ করা যেতে পারে? আর কোনো জায়গায় আমি এমন জিনিস দেখিনি।

Paralympics 2024:এক দিনে সাতটি পদক জিতল ভারত

শুধু তাই নয়, প্রধান বিচারপতি শিবজ্ঞানমের প্রশ্ন, চুক্তিতে নিয়োগ হলে কর্মীরা কিভাবে দায়িত্বশীল হবেন? আদালতের কর্মী যদি চুক্তিভিত্তিক হন, আর একটি ফাইল যদি হারিয়ে যায়, তার দায় কে নেবেন? মঙ্গলবার হাইকোর্টের শুনানিতে সিভিক ভলান্টিয়ার নিয়োগ নিয়েও আদালতে প্রধান বিচারপতি বলেন, এখানে পুলিশও চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হয়।যারা ৩-৪ ঘন্টার জন্য কাজ করেন তাদের না হয় চুক্তির ভিত্তিতে নিয়োগ করলেন। সমস্ত কর্মী কিভাবে চুক্তির ভিত্তিতে নিয়োগ করা যায়? সকাল থেকে কাজ করিয়ে ১৪ হাজার টাকা বেতন দেওয়ার জন্যই কি এই নিয়োগ পদ্ধতি? দেশের কোথাও এমনটা আমি দেখিনি। এরপরেই প্রধান বিচারপতি শিবজ্ঞানম এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ রাজ্যের আবেদন খারিজ করে দিয়ে জানায়, সিঙ্গেল বেঞ্চ এই মামলায় যে স্থগিতাদেশ দিয়েছিল তাই বহাল থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর