hibiscus-amla-hair-care

ব্যুরো নিউজ, ২১ সেপ্টেম্বর :চুল ঝরা, পাতলা হয়ে যাওয়া এসব সমস্যার সমাধান হিসেবে জবাফুল একটি কার্যকরী উপাদান। জবা ফুলের মধ্যে বিদ্যমান অ্যামাইনো অ্যাসিড চুলের কেরাটিন প্রোটিনের উৎপাদন বাড়িয়ে তোলে, যার ফলে চুল হয়ে ওঠে জটমুক্ত এবং রেশমের মতো কোমল।জবা ফুলে ভিটামিন ই এবং সি রয়েছে, যা চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এছাড়া, মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে পুষ্টি জোগান দেয়, ফলে নতুন চুল দ্রুত গজাতে শুরু করে।

পুজোর আগে ত্বকের সঠিক যত্নের আদর্শ উপায় রাঙা আলুর

আপনার চুলকে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলুন

অন্যদিকে, আমলকিতে রয়েছে প্রচুর ভিটামিন ও খনিজ। এই ফল মাথায় রক্ত সঞ্চালনের মাত্রা বৃদ্ধি করে এবং চুলের ঘনত্ব বাড়াতে সাহায্য করে। এতে থাকা ট্যানিন এবং ক্যালশিয়াম অতিরিক্ত তাপ থেকে চুলের ক্ষতি রোধ করতে পারে, ফলে চুল ঝরে পড়ার সমস্যা অনেকটা কমে যায়। নিয়মিত আমলকির রস মাথায় মাখলে হরমোনের কারণে চুল পড়ার সমস্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

সোয়াবিন খেলে কী কী উপকার হয়? জানেন কি

চুলের স্বাস্থ্যোজ্জ্বলতা পেতে জবা ফুল ও আমলকির দুটি উপাদানই কার্যকর। কেশচর্চা বিশেষজ্ঞদের মতে, ঘরোয়া প্রাকৃতিক উপাদান হিসেবে এগুলো দারুণ কাজ করে। কিভাবে ব্যবহার করবেন? একটি পাত্রে জল গরম করে তাতে জবাফুল দিয়ে দিন। জল ফুটে উঠলে তা ছেঁকে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে মাথায় মেখে রাখুন। অন্যদিকে, আমলকির টুকরো রোদে শুকিয়ে নারকেল তেলে ফুটিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। এই তেল নিয়মিত মাথায় মালিশ করলে চুলের বিভিন্ন সমস্যা দূর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর