apple beifits image

ব্যুরো নিউজ,১২ সেপ্টেম্বর :ফল খাওয়া শরীরের জন্য অত্যন্ত উপকারী, আর তাই চিকিৎসকেরা প্রতিদিন ফল খাওয়ার পরামর্শ দেন। ছোট থেকে বড় সকলের জন্য ফলের উপকারি। বিশেষ করে আপেল , প্রতিদিন একটি আপেল খেলে নানা রোগ দূরে রাখা সম্ভব। তবে কি আসলেই এটি ৩৬ ধরনের রোগ প্রতিরোধে সহায়তা করে।

মুখ্যমন্ত্রী মমতার  কথা রাখলেন না রাজ্যপাল সিভি আনন্দ বোস

আপেলের উপকারিতা

অষ্টমীর অঞ্জলী কখন দেবেন? সময়সূচি জানেন তো

আপেল খোসা সহ খাওয়া অধিক উপকারী। আপেলের খোসায় থাকা পুষ্টি উপাদান শরীরের জন্য প্রয়োজনীয় এবং বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়তা করে। আপেলের খোসায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফ্ল্যাভোনয়েড মুক্ত র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে, যা ক্যানসার ও হৃদরোগ প্রতিরোধে সাহায্য করতে পারে।

“রোহমান-সুস্মিতা সম্পর্কের রহস্য: বান্দ্রার স্বাস্থ্যকেন্দ্রের বাইরে নতুন চমক”

এছাড়া, আপেলের খোসায় পেকটিন নামক একটি ফাইবার থাকে, যা পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে এবং ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। যদিও ৩৬টি রোগ থেকে মুক্তির দাবি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়, কিন্তু নিয়মিত আপেল খাওয়ার অভ্যাস বহু রোগ প্রতিরোধে সহায়তা করে। আপেলের ফাইবার কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়তা করে, যা হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। আপেল খাওয়ার ফলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে, যা টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

পুজোতে বাংলা ছবির ত্রিমুখী যুদ্ধ: ‘বহুরূপী’, ‘টেক্কা’ ও ‘শাস্ত্রী’!

তবে খোসা সহ আপেল খেতে হলে, ভাল করে ধোয়া উচিত, কারণ খোসায় কীটনাশকের অবশিষ্টাংশ থাকতে পারে। বিশেষজ্ঞদের মতে, দিনের বেলা, বিশেষ করে সকালে আপেল খাওয়ার পরামর্শ দেওয়া হয়, কারণ রাতে খেলে হজমে সমস্যা হতে পারে।কারণ খোসায় থাকা ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট বাদ পড়ে। তাই, আপেল খোসা সহ খাওয়াই অধিক উপকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর