health-benefits-coriander-leaves

ব্যুরো নিউজ, ২৫ সেপ্টেম্বর :নিরামিষাশী হোক বা আমিষাশী, রান্নায় স্বাদের জন্য ধনেপাতার ব্যবহার অপরিহার্য। ডাল, তরকারি থেকে শুরু করে মুড়ি মাখা, আলুকাবলি ও ফুচকা—সবেই ধনেপাতার গুন অপরিহার্য। কিন্তু কি শুধু স্বাদ বাড়াতে ধনেপাতা কাজে আসে? পুষ্টিবিদেরা বলছেন, ধনেপাতা স্বাদের পাশাপাশি স্বাস্থ্যেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বাংলাদেশের ক্রিকেটার শাকিব আল হাসানের দেশে ফিরে আসছেন ?

ধনেপাতার স্বাস্থ্য উপকারি

প্রতিদিন সকালে ধনেপাতার রস খেলে যে উপকারিতা পাওয়া যায়। হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে এই পাতা কার্যকরী হতে পারে। বিশেষজ্ঞদের মতে, ধনেপাতা শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম বের করতে সাহায্য করে, যা উচ্চ রক্তচাপের সমস্যা কমায় এবং হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী।

মোহনবাগানের জয়: গোল খাওয়ার চিন্তায় মোলিনা, দীপেন্দুর দাপট

ধনেপাতায় রয়েছে বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট, যেমন টারপিনিন, কয়েরসেটিন এবং টোকোফেরল। এগুলি শরীরের জারণ ঘটিত ক্ষতি হ্রাস করতে এবং প্রদাহ কমাতে সহায়তা করে। এছাড়াও, ধনেপাতার অ্যান্টি-অক্সিড্যান্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। অনেকের মতে, এটি হজমশক্তি বাড়াতে এবং খিদে বাড়াতেও সাহায্য করে।

তিরুপতির বিতর্কের প্রভাব:ওড়িশা সরকারের নতুন নির্দেশনা জগন্নাথ মন্দিরে

এছাড়া, ধনেপাতায় জীবাণুনাশক গুণও রয়েছে। এতে থাকা ডোডিসেনাল উপাদান সালমোনেল্লা ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। তবে মনে রাখতে হবে, প্রত্যেকের শরীর আলাদা, তাই খাবারের প্রতিক্রিয়া ভিন্ন হতে পারে। তাই কোনও খাবার নিয়মিত খাওয়ার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর