han-kang-wins-nobel-prize-2024

ব্যুরো নিউজ,১১ অক্টোবর:২০২৪ সালে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার অর্জন করেছেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং। মানুষের জীবনের ভঙ্গুরতা ও যন্ত্রণার বিষয়গুলি তিনি তার লেখায় গভীরভাবে ফুটিয়ে তুলেছেন। নোবেল কমিটি জানিয়েছে, এই কারণে তাকে এই সম্মান দেওয়া হয়েছে। পুরস্কার হিসেবে হানকে দেওয়া হবে ১১ লক্ষ সুইডিশ ক্রাউন, যা প্রায় ৯ কোটি টাকার সমান।

কলকাতার ফুটপাতে বিক্রি হচ্ছে  ‘কোল্ড ড্রিঙ্ক’ অমলেট

বুকার পুরস্কার

হান কাং ১৯৭০ সালে দক্ষিণ কোরিয়ার গোয়াঙ্গজুতে জন্মগ্রহণ করেন। তার বাবা নিজেও একজন সাহিত্যিক ছিলেন। কবিতার মাধ্যমে তিনি সাহিত্যে যাত্রা শুরু করেন এবং ১৯৯৩ সালে প্রথম পাঁচটি কবিতা প্রকাশ করেন। এর মধ্যে “উইন্টার ইন সোল” কবিতাটি বিশেষভাবে উল্লেখযোগ্য। ১৯৯৪ সালে প্রথম উপন্যাস প্রকাশ করেন এবং এরপর তার লেখা ছোটগল্পের সংকলন “ইয়োসু” ১৯৯৫ সালে প্রকাশিত হয়।হানের উল্লেখযোগ্য কাজের মধ্যে “ব্ল্যাক ডিয়ার” (১৯৯৮), “দ্য ভেজিটেরিয়ান” (২০০৭) এবং “আই ডু নট বিড ফেয়ারওয়েল” (২০২৩) অন্তর্ভুক্ত। “দ্য ভেজিটেরিয়ান” জন্য তিনি ২০১৬ সালে বুকার পুরস্কারও পান। তার লেখায় মানবিক যন্ত্রণা, ঐতিহাসিক ঘটনা ও ব্যক্তির মানসিক অবস্থা প্রকাশ পায়।

পথশিশুদের সঙ্গে রোনভের আনন্দঃ জিতের মানবিক উদ্যোগ

হান কাং-এর লেখায় প্রায়শই দেখা যায় ব্যক্তিগত এবং সমষ্টিগত যন্ত্রণার মেলবন্ধন। ২০১৪ সালে তার লেখা “হিউম্যান অ্যাক্ট” এই বিষয়কে কেন্দ্র করে তৈরি, যেখানে ১৯৮০ সালে গুয়াংজুর বিক্ষোভের ফলে প্রাণহানির ঘটনাকে তুলে ধরা হয়েছে।এই সম্মান দেওয়ার সময় বলা হয়েছে যে, হান কাং-এর কলমে মানুষের দুঃখ-দুর্দশার চিত্রায়ণ, মানবিক সংযোগের গভীরতা প্রতিফলিত হয়েছে। ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া হবে।

URL Slug:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর