gold and silver price

ব্যুরো নিউজ,১৩ জুলাই: হলুদ ধাতুর প্রতি আকর্ষণ নেই, এরকম মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তবে শুধু তো আকর্ষণ থাকলেই হবে না, পকেটের ক্ষমতাও দেখতে হবে। এই মুহূর্তে সোনার যা বাজার দর, তাতে সেখানে হাত দেওয়ার কথা সাধারণ মানুষ ভাবতেই পারেন না। শুধু কি সোনা? রুপোর বাজার দরও চড়চড় করে বাড়ছে। বিয়ে বলুন, বাড়ির কোনো বড় মাঙ্গলিক অনুষ্ঠানের পরিকল্পনার কথাই বলুন, আত্মীয়-স্বজনের যেকোনো ধরনের অনুষ্ঠানে সোনার গহনা দেওয়ার চল দীর্ঘদিন ধরেই রয়েছে। ফলে যদি এক্ষুনি সোনার দোকানে যাওয়ার কোনো পরিকল্পনা থাকে, তাহলে একটু দাঁড়িয়ে যান। আর কটা দিন অপেক্ষা করুন। গোল্ড, সিলভার কেনার পথ সুগম করার সহায়তা করতে পারে কেন্দ্রীয় সরকার।

মোবাইল রিচার্জ করতে টান পড়ছে পকেটে, দেখে নিন, সস্তার রিচার্জ প্ল‍্যান কোনটি?

বাজেটে সোনা-রুপোর দাম কমার আশা

২৩ জুলাই সংসদে বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এখনো পর্যন্ত বিভিন্ন সূত্র মারফত যা খবর পাওয়া যাচ্ছে, তাতে এবারের পূর্ণাঙ্গ বাজেটে দেশের স্বর্ণ শিল্পের দিকে লক্ষ্য রেখে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। আশা করা হচ্ছে, সোনার দাম এবারের বাজেটে কমতে পারে। সোনা এবং রুপোর আবগারি আর রপ্তানির উপর শুল্কহার কমানো হতে পারে। ইতিমধ্যেই জুয়েলার্স সমিতির তরফে কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামনের কাছে দাবী জানানো হয়েছে, সোনা ও রুপোর দাম বাড়ার কারণে মানুষ কিনতে পারছেন না। এর চাহিদা কমে যাচ্ছে। সরকারের কাছে সোনার গহনার উপরে জিএসটি কমানোর দাবি জানানো হয়েছে।

জানেন কি, ফেলে দেওয়া আমের আটির বাজার রয়েছে এই বাংলায়,দেখুন

জুয়েলার্স সমিতির দাবি, সোনার উপর আবগারি শুল্ক কমালে সোনার দাম কমতে পারে। আর তাতে সাধারণ মধ্যবিত্তের চাহিদা বাড়বে। সোনা এবং রুপোর উপর জিএসটি ৩ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা উচিত বলে মনে করে জুয়েলার্স সমিতি। সামগ্রিক অর্থনীতির দিকে লক্ষ্য করলে বোঝা যাবে, সোনার দাম বাড়ার ফলে বাজারের অবস্থা খারাপ হয়েছে। তবে এবারের বাজেটে বিদেশ থেকে আমদানি করা ফরেন গোল্ড অ্যান্ড সিলভার ইমপোর্ট ট‍্যাক্স কমানো হতে পারে বলে মনে করা হচ্ছে। অনেকেই প্রত্যাশা করছেন, এবারের বাজেটে সোনা রুপোর দাম কমানোর দিকে লক্ষ্য রেখে সুখবর ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর