fruit-fly-brain-unveiling-secrets

ব্যুরো নিউজ, ১০ অক্টোবর :মাছিকে সাধারণত ঘৃণার চোখে দেখা হয়। তবে বিজ্ঞানীরা প্রমাণ করেছেন যে এই ক্ষুদ্র প্রাণীর মস্তিষ্কে সৌন্দর্যও লুকিয়ে রয়েছে। বিজ্ঞানীরা মাত্র এক মিলিমিটার চওড়া মাছির মস্তিষ্কের একটি সুক্ষ্ম মানচিত্র তৈরি করেছেন। যা মানুষের মস্তিষ্কের অচেনা জগতের দিকে ইঙ্গিত দেয়।

জুনিয়র ডাক্তারদের আন্দোলনে সমর্থন প্রাইভেট হাসপাতালের চিকিৎসকদের অংশগ্রহণ

মানব মস্তিষ্কের ধারণা বোঝার চেষ্টা বিজ্ঞানীদের

গবেষণায় দেখা গেছে, মাছির মস্তিষ্কে ১,৩৯,০০০-এরও বেশি নিউরনের বিবরণ রয়েছে। এই মাছির বৈজ্ঞানিক নাম ‘ড্রোসোফিলা মেলানোগাস্টার’, যা নিউরোবায়োলজিতে একটি গুরুত্বপূর্ণ মডেল হিসেবে পরিচিত। প্রিন্সটন ইউনিভার্সিটির অধ্যাপক সেবাস্টিয়ান সিউং বলেন, ‘ মাছির মস্তিষ্ক বুঝতে পারলে, আমরা অন্যান্য জীবের মস্তিষ্ক সম্পর্কেও অনেক কিছু জানতে পারব।’

আজই রতন টাটার সম্পন্ন হবে শেষকৃত্য, গোটা দেশে শোকের ছায়া

গবেষণাটি একটি কানেক্টোম নামে পরিচিত। যা মস্তিষ্কের স্নায়ু সংযোগের একটি মানচিত্র। মাছির মস্তিষ্কের কার্যকারিতা ও সংকেত বোঝার জন্য বিজ্ঞানীরা বিভিন্ন গবেষণা করেছেন। যেমন, হাঁটার সময় মাছির থেমে যাওয়ার প্রক্রিয়া, স্বাদ এবং স্বাস্থ্যবিধির সঙ্গে যুক্ত সার্কিট, এবং মাছির চোখের গতি ও রং সম্পর্কিত তথ্য সংগ্রহের প্রক্রিয়া।

এই গবেষণা শুধুমাত্র মাছির মস্তিষ্কের একটি নতুন ধারণা দেয় না, বরং এটি স্নায়ুবিজ্ঞানের জগতে নতুন দিগন্ত খুলে দেয়। মাছির সামাজিক মিথস্ক্রিয়া এবং স্মৃতি সংক্রান্ত আচরণগুলি আমাদের মানবিক আচরণের সঙ্গে মেলে, যা ভবিষ্যতের গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর