Cooling Musk_For Skin

শর্মিলা চন্দ্র, ২৬ মে : সারাদনের ব্যস্ততার মাঝে অনেকেরই ঠিকমতো ত্বক ও চুলের যত্ন নেওয়া সম্ভব হয় না। এতে ত্বক ও চুল দুইয়ের অবস্থাই বেহাল হয়ে পড়ে। তবে আজ এমন এক উপাদানের কথা বলব, যার সাহায্যে খুব সহজেই ত্বক ও চুলের যত্ন নেওয়া সম্ভব। আর সেই উপাদানটি হল ফিটকারি। এটি ত্বকের বলিরেখা দূর করতে যেমন সহায়ক তেমন মাথার খুশকিও দূর করতে কার্যকরি।

অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে এই উপাদান

২৭ বছর পর ফের জুটি বাঁধছেন কাজল-প্রভু দেবা

ত্বকের যত্নে ফিটকিরি অনেকদিন ধরেই ব্যবহার হচ্ছে। এই অ্যাস্ট্রিঞ্জেন্ট উপাদান ত্বককে ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে। ফিটকিরি একটি ব্যাকটেরিওস্ট্যাটিক উপাদান, যা ব্যাকটেরিয়া বৃদ্ধিকে বাধা দেয় ও ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে। আপনার ত্বক যদি সংবেদনশীল না হয়, তাহলে আপনি দিনে একবার আপনার মুখে ক্লিনজার হিসেবে ফিটকিরি ব্যবহার করতে পারেন। এছাড়া তৈলাক্ত ত্বক বা ব্রণ দূর করতে নিয়মিত ফিটকারি ব্যবহার করা যেতে পারে ব্যবহার করতে পারেন ফিটকিরি।

১) ব্রণের সমস্যা দূর করতে ফিটকারি ভালো কাজ করে। অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে এই উপাদান। পেস্ট বানিয়ে ব্রণে লাগানো যেতে পারে।

২. ত্বকের বলিরেখা দূর করতে সহায়ত এই উপাদান। ফিটকারি গুঁড়ো করে তার সঙ্গে ডিমের সাদা অংশ এবং গোলাপ জল মিশিয়ে প্যাক বানান। তারপর সেই প্যাক মুখে মাখুন। এতে মুখের ত্বক দৃঢ় হবে, কালো দাগ থাকলেও সেই দাগ দূর হবে। এ ছাড়া এক টুকরা ফিটকারি মুখে ঘষে গোলাপজল দিয়ে ধুয়ে ফেলতে পারেন।

৩. চুলের যত্নেও ফিটকারি বেশ কার্যকর। অনেকেরই মাথায় খুশকির সঙ্গে আবার উকুনের সমস্যাও থাকে। এটি দূর করতে ফিটকারি কার্যকর উপাদান হতে পারে। ফিটকারি গুঁড়োর সঙ্গে সামুদ্রিক লবণ মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে এক ঘণ্টা রাখুন। তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এতে খুশকি ও উকুন দুই দূর হবে।

৪. শীতকালে অনেকরই পা ফাটার সমস্যা থাকে। এই পা ফাটার সমস্যা মেটাতে ফিটকারি একটি উপকারী উপাদান। জলে ফিটকারি ভিজিয়ে সেই জলে নারিকেল তেল মিশিয়ে পায়ের গোড়ালির ফাটা অংশে লাগিয়ে রাখুন। পা ফাটা দূর হবে।

৫. অনেকের দাঁতে ব্যথার যেমন সমস্যা থাকে। আবার অনেকের মাড়ি থেকে রক্ত পড়ারও সমস্যা থাকে। ফিটকারির গুঁড়ো দিয়ে দাঁত মাজতে পারেন। এতে করে দাঁত ব্যথা থেকে শুরু করে মাড়ি থেকে রক্ত পড়ার মতো সমস্যা খুব সহজেই দূর হবে।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর