earthquake at sikim

ব্যুরো নিউজ,৯ আগস্ট: ফের ভূমিকম্পের খবর। এবার সাত সকালেই উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ভূমিকম্প হল। ভূমিকম্পের উৎপত্তিস্থল হিসেবে যা জানা গিয়েছে, সিকিমের নামচি এলাকা। তবে ভূমিকম্পের তীব্রতা খুব বেশি না থাকায় সেই ভাবে কোনো ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হয়নি পশ্চিমবঙ্গের পাহাড় লাগোয়া সমতল এলাকাকে।

PM Modi message: আশা করি, হিন্দুরা সুরক্ষা পাবে, ইউনুসের উদ্দেশ্যে শুভেচ্ছার সঙ্গে কড়া বার্তা মোদির

ভূমিকম্পের তীব্রতা কত ছিল?

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে ভূমিকম্পের এই রিপোর্ট প্রথমেই করা হয়। গোটা সিকিম জুড়ে এই ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল তাদং থেকে প্রায় ২৯ কিলোমিটার দূরে। রিখটার স্কেলে ৪.৪মাত্রার এই কম্পন ধরা পড়ে। আর তার ফলে উত্তরবঙ্গের জলপাইগুড়ি, দার্জিলিং, ধুপগুড়ি, মালবাজার সহ বিস্তীর্ণ এলাকা কেঁপে উঠেছে। সাত সকালেই ভূমিকম্পের খবরে মানুষ আতঙ্কিত হয়ে পড়েছেন।

Bangladesh crisis: কোথায় যাবেন হাসিনা?বিদেশমন্ত্রী জয়শঙ্করকে ফোন ব্রিটেনের বিদেশমন্ত্রীর,কি জানা যাচ্ছে

সিকিমের নামচিতে বড় মাপের ভূমিকম্প হলেও তার হালকা কম্পন লক্ষ্য করা গিয়েছে দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং, শিলিগুড়ি এবং নকশালবাড়িতেও। ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে এবং ইউরোপীয়- ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার, জার্মান রিসার্চ সেন্টার ফর Jio Sciences এই ভূমিকম্পের কথা জানিয়েছে। তবে এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, যেহেতু কম্পন একেবারে অল্প ছিল তাই কোনো বড় ক্ষয়ক্ষতির সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের বহু জায়গায় ভূমিকম্প মানুষ খুব সহজে টের পাননি। কারণ ভোরের দিকে অনেকেই ঘুমিয়ে ছিলেন। তবে কেন্দ্রস্থলের কাছাকাছি বহু বাড়ির জানালার কাচ ভেঙে গিয়েছে। বাড়ি থেকে জিনিসপত্র পড়ে গিয়েছে। তবে এটাই স্বস্তির, বড় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর