durga-puja-seattle-equality-women-2024

ব্যুরো নিউজ ৫ সেপ্টেম্বর: মন্দিরে ঈশ্বর সেবার অধিকার কি শুধুই পুরুষদের? পুরুষতান্ত্রিক সমাজের এই প্রশ্নের জবাব অনেক আগেই দিয়েছেন নন্দিনী ভৌমিক ও রোহিণী ধর্মপালরা। সেই পথ ধরে ওয়াশিংটনের সিয়াটেলে ঐক্যতান ক্লাব এবার নারীদের হাতে পূজা আয়োজনের উদ্যোগ নিয়েছে। এখানে উমা পূজিত হন নারী শক্তির প্রতিনিধিদের।

দুর্গাপুজো স্বাধীনতা সংগ্রামের অনন্য কাহিনী!

পৌরহিত্যের দায়িত্ব রয়েছে নারীদের হাতে

শারদ মরশুমের সেই ঘন কাশবন যদিও সুদূর মার্কিন যুক্তরাষ্ট্রে নেই, তবে ঐক্যতান ক্লাবে আগমনী সুরে মাতোয়ারা রয়েছে। সিয়াটেলে দূরে থেকেও উমার টানে যেন শিকড়ের কাছাকাছি অনুভব করছেন বাঙালিরা। কলকাতার মতো সেখানেও শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে। ঐক্যতানের প্রতিষ্ঠাতা সদস্য প্রিয়াঙ্কা গঙ্গোপাধ্যায় জানান, “আমাদের পুজো এবার চার বছরে পা দিল। নবীন পুজো কমিটি হলেও আয়োজনের আড়ম্বরের কমতি নেই।”পূজা শুরু হয়েছিল একেবারে ঘরোয়াভাবেই, কিন্তু আজ এটি সিয়াটেলের বাঙালিদের মধ্যে এক সুদৃঢ় সম্পর্ক গড়ে তুলেছে। এবার দুর্গাপুজো উদযাপন হবে ১২ এবং ১৩ অক্টোবর। পুজোর প্রস্তুতি নিয়ে প্রিয়াঙ্কা জানিয়েছেন, “শুক্রবার রাত থেকেই প্রস্তুতির তোড়জোড় বাড়বে। পৌরহিত্যের দায়িত্বও আমার উপর, তাই এই দুই দিন আমি প্রায় দম ফেলার সময় পাব না।”শারদোৎসব স্পেশাল মেনুর কথাও জানালেন প্রিয়াঙ্কা। শনিবার থাকছে আলাপে খিচুড়ি, লাবড়ার মহিমা, ঝুরঝুরে আলুভাজা, টমেটো খেজুরের চাটনি এবং পাঁপড় ভাজা। রবিবারের বিশেষ মেনুতে রয়েছে মিষ্টি পোলাও, গোলবাড়ির কষা মাংস, কাশ্মীরী আলুর দম, এবং শেষপাতে আমের টক ও চমচমে মিষ্টিমুখ।

শ্রীলেখার সোশ্যাল মিডিয়া মন্তব্যঃ’খুনি সরকারের দুর্গাপুজোয় কি প্রতিবাদের সুর চাপা পড়ছে?’

ঐক্যতানের মহিলা সদস্যরাই এই দুর্গাপুজোর দায়িত্বে থাকেন। যেখানে নারীশক্তির আরাধনা, সেখানে সব নিয়মকানুন পালন করা হয়। প্রিয়াঙ্কা গঙ্গোপাধ্যায় বলেন, “কলকাতা থেকে দূরে থাকায় পুজো ও উৎসবে পরিবারের সকলের অভাব অনুভব করি। তাই আমরা পাড়ার আমেজ বজায় রাখতে চেষ্টা করি। আমরা দুর্গাপুজোর সংস্কৃতি মন্ত্র আওড়ানোর পাশাপাশি, মন্ত্রগুলোর সহজ অর্থও সবাইকে বোঝাই। আমাদের পুজোর একটি বিশেষ রীতি হল সন্ধিপুজোর সময়ে ১০৮টি প্রদীপ জ্বেলে ১০৮ জন নারী একত্র হয়ে আরতি করেন।”

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর