durga-puja-fitness-bajrasana-benefits

ব্যুরো নিউজ, ২৫ সেপ্টেম্বর :দুর্গাপুজোর আগে অনেকেই ফিট হওয়ার জন্য জিমে ভর্তি হচ্ছেন, কিন্তু ব্যস্ততার কারণে অনেকের জন্য তা সম্ভব হচ্ছে না। তবে চিন্তার কিছু নেই! আপনি বাড়িতে মাত্র আধ ঘণ্টা সময় বের করে নিয়মিত যোগাসন করতে পারেন। যোগাসন শুধুমাত্র ওজন কমাতে সহায়তা করে না, বরং শরীরের নানা সমস্যার সমাধানেও কার্যকর।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনুব্রত মণ্ডলের সাথে দেখা না করেই কলকাতা ফিরলেন

বজ্রাসন করার সঠিক উপায়

আজকের আসন হল অর্ধ বজ্রাসন, যা বজ্র ও অশনি ভঙ্গিমা হিসেবেও পরিচিত। এটি শুধু শরীরের জন্য নয়, আধ্যাত্মিক উন্নতির জন্যও উপকারী।

আলিয়া ভাঁটের আন্তর্জাতিক ফ্যাশন যাত্রা: বিলাসিতা ও বিড়ম্বনা

কিভাবে করবেন বজ্রাসন:

১. ম্যাটের উপর হাঁটু গেড়ে বসুন এবং মেরুদণ্ড টানটান রাখুন। ২. নিতম্ব গোড়ালির উপর রাখতে হবে এবং পায়ের আঙুলে বেশি চাপ দেবেন না। ৩. হাঁটুর উপর হাত রাখুন এবং পিঠ ও মাথা একই সরলরেখায় রাখার চেষ্টা করুন। ৪. চোখ বন্ধ করে হাত ও শরীর শিথিল করুন, শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন। ৫. এই অবস্থানে ২ থেকে ৫ মিনিট থাকার চেষ্টা করুন।

এই নিয়মগুলি মেনে চলেই চোখের জ্যোতি বাড়াবে

বজ্রাসনের উপকারিতা:

বন্দে ভারত ট্রেনে এষা দেওলের নতুন অভিজ্ঞতা

  • এই আসন অভ্যাস করলে শ্রোণিচক্রের রক্তচলাচল বৃদ্ধি পায়।
  • হার্নিয়া, পাইলস, হাইপার অ্যাসিডিটি ও পেপটিক আলসার দূর করতে সাহায্য করে।
  • মেয়েদের ঋতুচক্রের সমস্যা কমাতে ও স্বাভাবিক প্রসবের ক্ষেত্রে সহায়তা করে।

যদি ঊরুতে ব্যথা অনুভব করেন, তাহলে গোড়ালির দূরত্ব সামান্য বাড়িয়ে নিতে পারেন। কিছুটা নরম বালিশ বা পাতলা চাদর গোড়ালির নিচে রাখতে পারেন আরাম পেতে।নিয়মিত বজ্রাসন অভ্যাস করলে আপনার মেরুদণ্ড সোজা থাকে এবং সায়াটিকা ও স্যাক্রাল সংক্রমণ প্রতিরোধ করতে সক্ষম হয়। তাই, পুজোর আগে আপনার ফিটনেসে একটি নতুন মাত্রা যোগ করুন বজ্রাসনের মাধ্যমে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর