Counterfeit drugs in NRS

ব্যুরো নিউজ, ১৮ মে : কলকাতার বুকে নামকরা হাসপাতালের মধ্যে অন্যতম NRS। শহর- শহরতলি তো বটেই আশে পাশের নানা জেলা থেকে বহু মানুষ আসেন এখান চিকিৎসা করাতে। অনেকক্ষেত্রেই বড় বড় নার্সিংহোমগুলিতে চিকিৎসা করানোর সামর্থ্য থাকেনা সকলের। তাই চিকিৎসার জন্য সরকারী এই হাসপাতালগুলিই ভরসা। আর সেই সরকারী হাসপাতালের ওষুধই নাকি জাল!

পাঁচ দশক পর আবারও চাঁদে মানুষ পাঠানোর প্রস্তুতি

রাজ্যের একাধিক কারচুপি নিয়ে সরব বিরোধী শিবির। রেশনে কারচুপি, চাকরি চুরি, কয়লা পাচার, গরু পাচারের মত স্বাস্থ্য ক্ষেত্রেও যে কারচুপি, জালিয়াতি হয়েছে তা নিয়েও সুর চড়িয়েছিল বিরোধীরা। আর এবার সেই তথ্যই কার্যত সামনে আসছে। NRS-এ শ্বাসকষ্টজনিত রোগের চিকিৎসায় ব্যবহৃত ইঞ্জেকশনের ভায়ালে মিলেছিল ছত্রাক। সংবাদ মাধ্যমে সেইখবর প্রকাশ পাওয়ার পরেই এবার চাঞ্চল্যকর তথ্য সামনে এল।

এনআরএসে এসএনসিইউ বিভাগে জাল ওষুধ সরবরাহের অভিযোগ ওঠে। হাসপাতালের সদ্যোজাত বিভাগের ওষুধ জাল‌! শ্বাসকষ্টজনিত রোগের চিকিৎসার ইঞ্জেকশনের ভায়ালে মিলেছিল ছত্রাক। ইঞ্জেকশনের মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই কীভাবে ভায়ালে ছতিভাব? সেই প্রশ্নই উঠতে থাকে।

এরপরই ওষুধ সরবরাহকারী সংস্থার কাছে ইন্জেকশনের টেস্ট রিপোর্ট তলব করলে বিষয়টি আরও খোলসা হয়ে যায়। রিপোর্টে বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী সংস্থা জানিয়েছেন, সন্দেহজনক ভায়ালটি তাদের নয়। ওই ভায়েলের সঙ্গে তাদের তৈরি ভায়ালের কোনও মিল নেই। দুটি ভায়ল আলাদা। আর এ থেকেই স্পষ্ট হয়ে যায় যে, NRS-এ শ্বাসকষ্টজনিত রোগের চিকিৎসায় ব্যবহৃত ইঞ্জেকশন যেই কোম্পানির বলে দাবি করা হচ্ছে তা সেই কোম্পানির নয়।

এদিকে জানা গিয়েছে, ছত্রাক মেলা ভায়াল স্থানীয় এক ভেন্ডরের কাছ থেকে কেনা হয়েছিল। ফলে সেগুলি কোনও ভাবেই বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী সংস্থার নয় তা স্পষ্ট।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর