Cooling Musk_For Skin

শর্মিলা চন্দ্র, ২৮ মে : গরমের দিনে ত্বককে সুস্থ ও সতেজ রাখতে ব্যবহার করুন কুলিং মাস্ক। গরমে রোদে বেড়লে যেমন জ্বালাপোড়ার সমস্যা দেখা যায়, তেমন ধুলো-বালিতে নাজেহাল অবস্থা হয় ত্বকের। তবে এই কুলিং মাস্ক ব্যবহারে আপনার ত্বক যেমন পরিষ্কার ও সতেজ থাকবে তেমনই ত্বকের জ্বালাপোড়া ভাবও দূর হবে। ভাবছেন তো এই কুলিং মাস্ক কীভাবে ব্যবহার করবেন? ঘরোয়া কিছু উপাদান দিয়েই কিন্তু বাড়িতে তৈরি করে নিতে পারেন এই মাস্ক। চলুন দেখা নেওয়া যাক এই মাস্ক তৈরিতে কী কী উপাদান লাগবে এবং কীভাবেই বা এই মাস্ক ব্যবহার করবেন।

ত্বক ভালো রাখতে পর্যাপ্ত জল পান করা জরুরি

১) পেঁপে মধু মাস্ক
আমাদের প্রত্যের ত্বকেই মরা কোষ তৈরি হয়। ফলে এতে ত্বক নিষ্প্রাণ লাগে। আর এর জন্যই প্রয়োজন পেঁপে ও মধুর মাস্ক। দুই কাপ পাকা পেঁপে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। দুই টেবিল চামচ মধুর সঙ্গে মিশিয়ে ভালোভাবে চটকে নিন। পেঁপে ও মধু দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এরপর সেটি ভালো করে মুখে ও গলায় ভালো করে লাগিয়ে নিন। শুকনো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ভালো করে জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের মরা কোষ তুলে ফেলে ত্বককে উজ্জীবিত রাখতে সাহায্য করে। ত্বকের লোমকূপে জমে থাকা ময়লা দূর করে আরামদায়ক শীতলতাও এনে দেয়। ফলে ত্বকের জ্বালাপোড়া ভাবও কমে।

চিকিৎসার গাফিলতিতে শিশু মৃত্যুর অভিযোগ
২) ওটস ও শসার মাস্ক
তৈলাক্ত ত্বকের জন্য ওটস ও শসার মাস্ক কিন্তু অপরিহার্য। কারণ ওটস ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে নেয়। ত্বকের শুষ্কভাবও দূর করে। প্রাকৃতিক ক্লিনজারের কাজ করে। গরমের দিনে শসা ত্বককে ঠাণ্ডা রাখতে সাহায্য করে। ওটস ও শসার মাস্ক তৈরির জন্য দুই টেবিল চামচ ওটসের গুঁড়ো নিন। এর সঙ্গে এক টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। এরপর ত্বকে হালকা করে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে ভালো করে ধুয়ে নিন।

৩) আলু ও অ্যালোভেরার মাস্ক
আলু শুধু তরকারির উপাদান নয়, ত্বকের যত্নে কিন্তু আলু বেশ উপকারি ভূমিকা পালন করে। প্রাকৃতিকভাবে ব্লিচের কাজ করে আলু। আলু ব্যবহারে ত্বকের কালচে ভাব কিন্তু দূর হয়। আলুতে ভিটামিন ‘সি’, ‘বি’ কমপ্লেক্স, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং জিংক থাকে। ফলে ত্বকের নানা সমস্যা সমাধানে বেশ কার্যকর এই আলু। অন্যদিকে অ্যালোভেরা ত্বক আর্দ্র রেখে কোমল ভাব এনে দেয়। আলু ও অ্যালোভেরার মাস্ক তৈরির জন্য প্রথমে আলু গ্রেট করে নিন। এরপর তাতে অ্যালোভেরা মিশিয়ে নিন। এতে আধ টেবল চামচ টক দইও মেশাতে পারেন। তিনটি উপাদান দিয়ে ভালো করে একটি মিশ্রণ তৈরি করে নিন। এরপর এই ফেস্কপ্যাক ভালো করে মুখে ও গলায় লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর জল দিয়ে ভালো করে ধুয়ে নিন।

ত্বক ভালো রাখতে কুলিং মাস্ক ব্যবহারের পাশাপাশি কিন্তু পর্যাপ্ত পরিমাণ জল খেতে হবে। মাঝে মাঝে ঠান্ডা জল দিয়ে মুখ ধুলেও কিন্তু ত্বক পরিষ্কার থাকে। ত্বকে ময়লা যাতে না বসে যায় তার জন্য সকালে ও রাতে ক্লিনজার ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ময়াশ্চারাইজার মাখতে হবে।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর