communal-harmony-hugli-imambada

ব্যুরো নিউজ, ১০ অক্টোবর :হুগলির ইমামবাড়া, যা দানবীর হাজি মহম্মদ মহসীন দ্বারা নির্মিত। বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতির এক অদ্ভুত নিদর্শন। এই স্থানটিতে প্রতিবছর দুর্গাপুজো পালিত হয়, যেখানে হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষ একসঙ্গে কাজ করেন। গঙ্গার পাড়ে অবস্থিত এই ইমামবাড়ার পাশে ইমামবাজার সর্বজনীন দুর্গাপুজো অনুষ্ঠিত হয়। পুজোর দিনগুলিতে দুই সম্প্রদায়ের মানুষ একত্রে মিলেমিশে উৎসব উদযাপন করেন।

কলকাতায় ‘আকাশের তিমি’ বেলুগা এক্সএল বিমানের আগমন

হুগলির ইমামবাড়ায় উৎসব

মহম্মদ রমজান বলেন, ‘আমরা একসঙ্গে পুজো করি, এবং এ কাজ করতে আমি খুব আনন্দ পাই। নিজে গাড়ি করে ঠাকুর নিয়ে আসি। মহরমের সময় আমাদের হিন্দু ভাইয়েরাও আমাদের পাশে থাকে।’ সৌমিত্র সিংহ জানিয়েছেন, ‘ জায়গার নাম ইমামবাড়া হলেও এখানে দুর্গাপুজো হিন্দু-মুসলিম মিলেমিশে হয়। আমাদের অঞ্চলে যুবকদের সংখ্যা কম, তাই মুসলিম ভাইয়েরা নিজেদের মতো করে উৎসব আয়োজন করে। এতে কোনও বিভেদ হয় না।’

চাপ বাড়ছে কলকাতা পুলিশের প্রাক্তন কমিশনারে বিনীতের ওপর

এই এলাকার মানুষ একসঙ্গে ভোগ-প্রসাদ খাওয়া, বিসর্জন দেওয়া এবং ঈদ-মহরমের মতো উৎসব পালন করেন। ইমামবাড়া এলাকায় দুই সম্প্রদায়ের বসবাস থাকলেও এখানে কখনোই অপ্রীতিকর ঘটনা ঘটে না। সবাই মায়ের কাছে প্রার্থনা করে সম্প্রীতির বজায় রাখার জন্য। এইভাবে, হুগলির ইমামবাড়া উদাহরণ হিসেবে দাঁড়িয়ে আছে যে, উৎসব সবার, এবং মিলেমিশে উদযাপনই প্রকৃত আনন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর