coffee-weight-loss-benefits

ব্যুরো নিউজ, ১ অক্টোবর :ক্লান্তি কাটানোর জন্য কফির তুলনা নেই। মন খারাপের দিনগুলোতে কফির একটি কাপের চুমুকে আমাদের মনে উদ্দীপনা ফিরে আসে। প্রবল মাথা যন্ত্রণার সময়ও কফি আমাদের স্বস্তি দেয়। তবে আপনি জানেন কি, কফি আসলে ওজন কমাতে সাহায্য করতে পারে! পেটের জেদি মেদ এবং বাড়তি ওজন কমানোর ক্ষেত্রে কফির কার্যকারিতা অস্বীকার করার মতো নয়।

কলকাতা মেট্রোতে তরুণীর নাচের রিল ভিডিও সোশ্যাল মিডিয়ায় তুলেছে বিতর্কের ঝড় 

ক্লান্তি কাটানোর পাশাপাশি ওজন কমানোর এক সহায়

বিশেষজ্ঞদের মতে, কফি খেলে রোগা হওয়া সম্ভব। তবে দুধ এবং চিনি যুক্ত রাজকীয় কফি খেলে ফল আসলে বিপরীত হতে পারে। তিনি বলেন, ‘ চিনি ও ক্রিম মেশানো কফি ক্যালোরি বাড়িয়ে দেয়, ফলে পেটের ভুঁড়ি কমে না।’তাহলে কিভাবে কফির উপকারিতা লাভ করবেন? কফি খেয়ে রোগা হতে চাইলে কালো কফি, অর্থাৎ চিনি ছাড়া কফি পান করতে হবে। কফিতে থাকা ক্যাফিন শরীরের জমে থাকা ক্যালোরি ঝরাতে সাহায্য করবে।

রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের জামিনের আবেদনঃসুপ্রিম কোর্টের গুরুত্বপূর্ণ শুনানি

যদি আপনি কোনো শরীরচর্চা না করেন, তবুও দিনে কয়েক কাপ কফি পান করলে শরীরে ক্যালোরির খরচ বৃদ্ধি পাবে। শরীরচর্চার আগে কফি পান করলে শারীরিক ক্ষমতা দ্বিগুণ হারে বাড়ে। আর এটি ব্যায়ামের পরে কফি পান করলে দ্রুত চনমনে করে তোলে। কফি খেলে খিদে কমে এবং খাওয়ার ইচ্ছা হ্রাস পায়। কফিতে থাকা ক্লোরোজিনিক অ্যাসিড গ্লুকোজ তৈরির হার কমিয়ে দেয়, ফলে শরীরে চর্বি জমার প্রবণতা কমে।

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথ’র মতে, সুষম খাদ্য এবং পরিমিত ব্যায়ামের সঙ্গে দিনে ৩-৪ কাপ কফি খেলে সব দিক বজায় রাখা সম্ভব। তবে, পেশিবহুল সুঠাম শরীর চাইলে আরও বেশি কফি পান করতে পারেন। কফি খাওয়ার কিছু নির্দিষ্ট সময় রয়েছে:

কাশ্মীরে নাসরাল্লার মৃত্যুর প্রতিবাদে সামিল স্থানীয় মানুষ

১) সকালে, দুপুরে এবং রাতে খাবার খাওয়ার আগে কফি পান করুন, যাতে বেশি খাবার খেয়ে নেওয়ার ঝুঁকি কমে।

২) খাবারের পরে কফি পান করলে শরীরে চর্বি জমার প্রবণতা কমে।

৩) ক্লান্ত লাগলে কফির চেয়ে ভালো কিছু নেই—এটি কাজের গতিও বাড়ায় এবং ক্যালোরি খরচকে বৃদ্ধি করে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর