chicken kosha recipe

ব্যুরো নিউজ,১৩ আগস্ট: চিকেন কষা এমনই একটি রেসিপি যেটা খেতে কোন বাঙালি না বলে না। চিকেন কষা ভাত ,রুটি, পরোটা, লুচি সবকিছুর সাথে খাওয়া যায়। আসুন শিখে নিই খুব সহজভাবে চিকেন কষা রান্না।

উপকরণ:
মুরগির মাংস: ১কেজি

পেঁয়াজ : ৪ টি (কুচো করে কাটা)

টমেটো: ৩ টি (চার টুকরো করে কাটা)

আলু : ৪ টি মাঝারি সাইজের (দু টুকরো করে কাটা)

টকদই : ১০০ গ্রাম

রসুন: ৮ কোয়া বাটা

আদা : ৪ ইঞ্চি মত বাটা

কাঁচা লঙ্কা : ৫ টি

লেবুর রস: ১ টি

গোটা জিরে : ২ চা চামচ

ছোট এলাচ : ৫ টি

লবঙ্গ : ৫ টি

দারচিনি : ২ টি

তেজপাতা: ৩-৪ টে

লাল লঙ্কাগুঁড়ো : ৩ চা চামচ

হলুদ গুঁড়ো : ২ চা চামচ

ধনে গুঁড়া: ৩ চা চামচ

টেল : ৮ টেবিল চামচ

নুন : স্বাদ মতো

কিভাবে বানাবেন

Paris Olympics: বিনেশ ফোগাতের রুপোর দাবির রায় ১৩ আগস্ট

প্রথমে মুরগির মাংসকে টক দই, নুন , তেল ,হলুদ গুঁড়ো , লঙ্কা গুঁড়ো , ধনে গুঁড়ো , লেবুর রস দিয়ে ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন এক ঘন্টা।

ম্যারিনেট হতে দেওয়ার সময় কড়াইতে মোটামুটি দু চা চামচ তেল দিন , সেটিকে গরম হতে দিন তারপরে যে পেঁয়াজ কাটা ছিল সেটা  কড়াইতে দিয়ে ভাজতে থাকুন যতক্ষণ পর্যন্ত না সোনালী রং ধরে। সোনালি করে ভাজা পেয়াজ  তুলে নিন।এরপর দুটুকরো করে কাটা আলু, নুন এবং হলুদ মাখিয়ে দু চামচ তেলে কড়াইতে ভাজতে থাকুন। ততক্ষণ ভাজতে থাকুন যতক্ষণ না পর্যন্ত আলুর রং সোনালী হয়। তারপর তুলে রাখুন।

চারের গেরোই এবারের প্যারিস অলিম্পিক্স

কড়াইতে ওই তেলেই ম্যারিনেট করা মাংস দিন। ভাসতে থাকুন।ভালভাবে ভাজা হলে সেটাকে তুলে রেখে দিন । এরপর বাকি তেল কড়াইতে পুরোটা ঢেলে দিয়ে তার মধ্যে গোটা ছিড়ে, ছোট এলাচ , লবঙ্গ , দারচিনি এবং তেজপাতা দিয়ে দিন ।৩-৪ মিনিট নেড়ে  ওই সোনালী করে ভাজা পিঁয়াজ এবং আদা রসুন বাটা দিয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। মসলার কাঁচা গন্ধ চলে গেলে টমেটো কুচি দিয়ে নাড়তে থাকুন ।যতক্ষণ না পুরো মসলাটি মিশে যায়। নরম হয়ে যায়।। এরপর ভেজে রাখা মাংস মসলাতে দিয়ে দিন  তার সাথে আলু ও দিয়ে দিন। তারপর ঢাকা দিয়ে সেদ্ধ হতে দিন।মাংস থেকে জল বেরোবে তাই আলাদা করে জল দেবেন না। কিন্তু খেয়াল রাখবেন যাতে মাংস কড়াইতে না লেগে যায়। যদি মনে হয় খুব বেশি শুকিয়ে গেছে  বা মাংস সেদ্ধ হয়নি তাহলে সামান্য জল দিন ঢাকা দিয়ে সেদ্ধ হতে দিন। যখন মনে হবে চিকেন ভালো মতন কষা হয়ে গিয়েছে তখন নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর