ইভিএম নিউজ ব্যুরো, ১লা এপ্রিলঃ যত দিন এগোচ্ছে প্রযুক্তি জগতের ততই উন্নতি ও প্রসার ঘটছে। বর্তমানে চ্যাটবট (ChatGPT) খুবই জনপ্রিয় একটা মাধ্যম। আর এই চ্যাটজিপিটি চ্যাটবট ইন্টারনেট ডেটা ব্যবহার করে মানুষের প্রশ্নের উত্তর দেয়। ক্রমবর্ধমান ব্যবহারের মধ্যে, চ্যাটজিপিটির  বিপদজ্নক দিকগুলিও  সামনে আসছে। এই কারণে ইতালিতে এই ইন্টারফেস সম্পূর্ণ নিষিদ্ধ করার কথা ঘোষণা করল ইতালীয় সরকার।

শুধু তাই নয়, এখন পর্যন্ত এর ব্যবহারে তথ্যের গোপনীয়তা লঙ্ঘিত হয়েছে কি না, তা নিয়েও তদন্ত শুরু হয়েছে।এর আগে চিন, রাশিয়া, উত্তর কোরিয়া ও ইরান সহ কয়েকটি দেশে (ChatGPT) চ্যাটজিপিটি নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু ইউরপিয়ান ইউনিয়নে ইতালিই প্রথম দেশ যারা এই ইন্টারফেস নিষিদ্ধ করল।

ইতালির সরকারের বক্তব্য, ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা সংগ্রহের জন্য ChatGPT কোনও আইনি ভিত্তি আছে কি না এবং চ্যাটবটটি দেশের সাধারণ ডেটা সুরক্ষার নির্দেশিকা অনুসরণ করেছে কিনা তা তদন্ত করে দেখা হবে। শুধু তাই নয়, যদি দেখা যায় চ্যাট জিপিটি তথ্যের গোপনীয়তা সংক্রান্ত আইন লঙ্ঘন করেছে তা হলে এই ইন্টারফেস প্রস্তুতকারী সংস্থা ওপেন এআইকে বিপুল অঙ্কের অর্থ জরিমানা করা হতে পারে।

সম্প্রতি চ্যাটজিপিটি থেকে তথ্য সুরক্ষা নীতি লঙ্ঘনের একটি অভিযোগও সামনে এসেছে, যেখানে একজন ব্যবহারকারীর কথোপকথন এবং পেমেন্টের বিবরণ ওপেন এআই চ্যাটবট ফাঁস করেছে।তবে শুধু ইতালিই নয়,শোনা যাচ্ছে আয়ারল্যান্ডে একই পথে হাঁটতে পারে। ইতিমধ্যেই সে দেশেও চ্যাটজিটিপি নিয়ে তদন্তের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে।(EVM News) G-20 সামিটে যোগদান করতে শিলিগুড়িতে এসে পৌঁছলেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর