chagos-island-transfer-mauritius

ব্যুরো নিউজ, ৪ অক্টোবর :ভারত মহাসাগরের কেন্দ্রস্থলে অবস্থিত চেগোস দ্বীপপুঞ্জের দখল ব্রিটেন মরিশাসকে হস্তান্তর করতে চলেছে। যা আফ্রিকার শেষ উপনিবেশের পতনের ইঙ্গিত বহন করছে। এই পরিবর্তনের ফলে ভারতের সঙ্গে আফ্রিকার দূরত্ব উল্লেখযোগ্যভাবে কমে যাবে, যা একটি নতুন ভূ-রাজনৈতিক দৃষ্টিভঙ্গি তৈরি করবে।

নবরাত্রি আগে শোকের ছায়ায় আমির খান এবং রীণা দত্তের বন্ধুত্ব

ব্রিটেনের উপনিবেশের পতন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্রিটেন চেগোস দ্বীপপুঞ্জ দখল করে ভারত মহাসাগরের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। তখন ব্রিটেন সেখানে প্রায় ২ হাজার উপজাতি মানুষকে বর্বরতার সঙ্গে উচ্ছেদ করে। পরে, দ্বীপপুঞ্জের সবচেয়ে বড় দ্বীপ দিয়োগো গার্সিয়ায় একটি সামরিক ঘাঁটি স্থাপন করে। যা থেকে ভারত মহাসাগরের ওপর নজরদারি করা হত।

ধোনির সঙ্গে সাক্ষাৎ করতে ১,২০০ কিমি সাইকেল চালালেন যুবক

চেগোস দ্বীপপুঞ্জের বাসিন্দারা নিজেদের ভূমি ফিরে পেতে আন্দোলন শুরু করেন। আন্তর্জাতিক আদালতও জানিয়ে দেয়, ব্রিটেনের এই দখল সঠিক নয়। এরপর ব্রিটেন নিজেদের দখল ছাড়ার ঘোষণা করতে বাধ্য হয়। তবে, দিয়োগো গার্সিয়ায় ব্রিটেনের সামরিক ঘাঁটি বজায় থাকবে এবং এখান থেকে নজরদারি চালানো হবে।

 উৎসবের জনজোয়ার, শ্রীভূমি থেকে লুমিনাস ক্লাব

যদি ব্রিটেন চেগোস দ্বীপপুঞ্জ মরিশাসের হাতে তুলে দেয়। তাহলে ভারত এবং আফ্রিকার মধ্যে বর্তমান ২,২০০ কিলোমিটার দূরত্বটি কমে ৬০০ কিলোমিটার হবে। বর্তমানে ভারতের সবচেয়ে কাছের আফ্রিকান অঞ্চল গুয়ার্দাফাই অন্তরীপ। অন্যদিকে, ভারতের কন্যাকুমারী থেকে চেগোস দ্বীপপুঞ্জের নিকটতম দ্বীপের দূরত্ব প্রায় ১,৫৭৫ কিলোমিটার। ফলে, এই পরিবর্তনটি নতুন সম্ভাবনার দ্বার খুলে দেবে ভারত ও আফ্রিকার মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর