image

ব্যুরো নিউজ, ১২ সেপ্টেম্বর :সিগন্যালিং এর ত্রুটির জন্য একাধিক ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে ভারতের বিভিন্ন রেল বিভাগে । এবার দেশের বিভিন্ন দূরপাল্লার ট্রেনের ইঞ্জিন ও বগীর ভেতরে ও বাইরে বসানো হবে ক্যামেরা। এই  ক্যামেরার মাধ্যমে কন্ট্রোল রুম থেকে লক্ষ্য করা যাবে রেল লাইনের ছবি। কোথাও রেল লাইনের মেরামতির প্রয়োজন হলে কোথাও বা সিগন্যালিং এর ত্রুটি থাকলে তা সবই আগেভাগে ধরা পড়বে ক্যামেরায়। আর সেই ক্যামেরা অনেক শক্তিশালী হবে বলে ভারতীয় রেল দপ্তরের কর্তারা জানিয়েছেন।

ব্রাজিল আর্জেন্টিনা হারলো বিশ্বকাপের কোয়ালিফায়ারে

নয়া প্রকল্পে খরচ ১২০০ কোটি

সিগন্যালিং এর ত্রুটির জন্য উড়িষ্যায় করমন্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়েছিল। তাতে পাশের লাইনে দাঁড়িয়ে থাকা মাল গাড়িকে ধাক্কা মেরে বেলাইন হয়ে যায় করমন্ডলের বহু কামরা। কয়েক শত মানুষের মৃত্যু হয় এই ঘটনায়। শুধু করমন্ডল নয় একাধিক দূরপাল্লার ট্রেনে ঘটেছে একই ঘটনা।সেই সঙ্গে অন্যান্য রেলগুলিতেও দেখা গেছে লাইনের ত্রুটির জন্য দুর্ঘটনা। ওড়িশার বাহানাগায় করমন্ডল এক্সপ্রেস দুর্ঘটনার পেছনে সিগন্যালিংয়ের ত্রুটি তদন্তে প্রকাশিত হয়।

বিল গেটসের নতুন উদ্বেগ: যুদ্ধ, অতিমারী ও ভবিষ্যতের হুমকি

অনেক সময় কোন ষড়যন্ত্রকারীর বা জন্তু জানোয়ার রেলের লাইনে চলে এলে তাও দেখা যাবে শক্তিশালী ওই ক্যামেরায়। আপাতত প্রতিটি ট্রেনে ১০-১২টি করে ক্যামেরা বসানো হতে পারে। এই ক্যামেরা বসানোর কাজ সারতে প্রায় বছরখানেকের কাছাকাছি লাগতে পারে। ওই প্রকল্পে কেন্দ্রীয় সরকার খরচ বরাদ্দ করেছে ১২০০ কোটি টাকা। এখন দেখার কিভাবে রেল বিভাগ ওই নতুন ব্যবস্থা কাজে লাগায়। তবে এজন্য আরো নতুন নিয়ম জরুরী। কিন্তু রেল বিভাগ কর্মচারী ছাটাই এর যে কর্মসূচি নিয়ে চলেছে তাতে বদল আনা জরুরী। নতুবা কোনভাবেই এ ধরনের প্রকল্প রূপায়ণ সম্ভব নয় বলে মনে করছে যাত্রীদের একটা বড় অংশ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর