brussels-durga-puja-theme

ব্যুরো নিউজ ১২ অক্টোবর : দুর্গাপুজো এখন গ্লোবাল কার্নিভাল। বাংলা ও ভারতের বাইরে, প্রবাসী বাঙালিরাও মায়ের আরাধনায় মেতে উঠেছেন। আমেরিকা এবং ইংল্যান্ডের মতো দেশে বাঙালিরা ঢাকের তালে নেচে ওঠার পাশাপাশি, ব্রাসেলসে উদযাপিত হচ্ছে দুর্গাপুজো।

দক্ষিণ কোরিয়ার হান কাং পেলেন ২০২৪ সালের নোবেল পুরস্কার

কেন এই থিমের ভাবনা

ব্রাসেলসে এবারের পুজোর থিম হল ‘শিশু মনে তিন রায়’, যা বাংলার সংস্কৃতির ঐতিহ্যকে তুলে ধরে। ২০২১ সালে বেলজিয়ামের ব্রাসেলস শহরে গড়ে ওঠে প্রবাসী বাঙালিদের সংগঠন ‘তেরো পার্বণ’, যারা প্রতি বছর দুর্গাপুজোর আয়োজন করেন। এবারের থিমের সঙ্গে সম্পর্কিত বিশিষ্ট ব্যক্তিত্বরা হলেন উপেন্দ্রকিশোর রায়চৌধুরী, সুকুমার রায় এবং সত্যজিৎ রায়।থিমের পেছনের কারণ জানাতে ‘তেরো পার্বণ’ তাদের বক্তব্যে বলেছেন, “সপ্তসাগর পার করেও আমাদের বাঙালি সংস্কৃতির পরিচিতি রক্ষা করতে হবে। সুকুমার রায়, যিনি আজও শিশু সাহিত্যের মধ্যে চিরন্তন। তার বাবা উপেন্দ্রকিশোর রায়চৌধুরী এবং ছেলে সত্যজিৎ রায়, সকলেই শিশু মনে বিশেষ স্থান অধিকার করেছেন। এই তিনজনের সৃষ্টিগুলি শিশুদের বড় হয়ে ওঠার অন্যতম সাথী হয়ে উঠেছে।”

শেষ মুহূর্তের গোলেই চিলিকে হারালো ব্রাজিল!

ব্রাসেলসের প্রবাসী বাঙালিরা এই থিমের মাধ্যমে তাদের ছোটবেলার নস্টালজিয়া এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য এই তিন সাথীর গুরুত্ব তুলে ধরতে চান। তাই এবারের দুর্গাপুজো সম্পূর্ণরূপে ‘শিশু মনে তিন রায়’ থিমকে কেন্দ্র করে উদযাপিত হচ্ছে। এভাবে তাঁরা বাংলার সংস্কৃতিকে সারা পৃথিবী জুড়ে ছড়িয়ে দিতে চাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর