bsf photo

ব্যুরো নিউজ, ৮ আগস্ট:বুধবার উত্তরবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ির বিস্তীর্ণ সীমান্ত এলাকায় দেখা যাচ্ছিল বাংলাদেশীদের। ভারতের সীমান্তের ওপারে তারা অপেক্ষায় রয়েছে, বাংলার সীমান্ত দিয়ে এই দেশে ঢুকে যাওয়ার জন্য। বাংলাদেশে সাম্প্রতিক অভ্যুত্থানের পর থেকে দেখা যাচ্ছে, হিন্দুদের উপর আক্রমণ নেমে এসেছে। হিন্দুরা অত্যাচারিত, আক্রান্ত হচ্ছেন। যার ফলে বাংলাদেশে এই মুহূর্তে সংখ্যালঘু হিন্দুরা চরম আতঙ্কে দিন কাটাচ্ছেন। আর তার প্রভাব সরাসরি পড়ছে ভারত-বাংলাদেশের পশ্চিমবঙ্গের সীমান্তগুলিতে।

প্রয়াত প্রাক্তন মুখ‍্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, বাম জমানার শেষ মুখ‍্যমন্ত্রী ছিলেন তিনি

বিএসএফের সঙ্গে এলাকার বাসিন্দারা সীমান্তে নজরদারি করছেন:

প্যারিস অলিম্পিক্সে কুস্তির ফাইনালে বিনেশ ফোগাট আজ সোনার লড়াই

জলপাইগুড়ির সাতকুরার সীমান্ত এলাকায় কয়েক হাজার বাংলাদেশী অপেক্ষায় ছিলেন সীমান্তের ওপারে। তারা কার্যত ভারতে চলে আসার জন্য আর্তনাদ করছেন। এরকম একটা পরিস্থিতিতে বিএসএফ সতর্ক হয়ে সেই অনুপ্রবেশ আটকে দিয়েছে। শুধু বিএসএফ নয়, সাতকুরা এলাকার গ্রামবাসীরাও যাতে বাংলাদেশীরা অনুপ্রবেশ করতে না পারে তা রোখার জন্য রাত জেগে বিএসএফের সঙ্গে সীমান্ত পাহারা দিয়েছেন। রাত্রি ১১ টা নাগাদ বাংলাদেশীদের কোনোরকমে বুঝিয়ে বিএসএফ ফেরত পাঠায়। তবে আজ বৃহস্পতিবার এখনো পর্যন্ত কাঁটাতারের ওপারে কাউকে দেখা যায়নি।

কলকাতা বিমানবন্দরে নতুন পরিষেবা শুরু হতেই যাত্রীদের ব্যাপক সুবিধা

সাতকুরা এলাকার বাসিন্দাদের আশঙ্কা, ফের বাংলাদেশি সংখ্যালঘু হিন্দুরা এই দেশে ঢুকে পড়ার চেষ্টা করতে পারে। তাই রাত থেকেই তারা পাহারা দেওয়া শুরু করেছেন। ওই এলাকার এক বাসিন্দার কথায়, ‘রাত এগারোটা পর্যন্ত কাঁটাতারের ওপারে ছিল ওরা। তারপর বিজিবি এসে ওদের নিয়ে যায়। আমরা আশঙ্কায় আছি, ফের যদি ঢুকে পড়ে বাংলাদেশিরা..’ ওই এলাকার বাসিন্দাদের কথায়, প্রায় হাজারের উপরে কালকে বাংলাদেশীরা হাজির হয়েছিল। একবার ভাবুন, যদি হাজার লোক একসঙ্গে ঢুকে পড়ে। তবে বিএসএফ সতর্ক রয়েছে। এখনো পর্যন্ত আমরা ঠিক আছি। মূলত পশ্চিমবঙ্গের ওই সীমান্ত থেকে মাত্র ২-৩ কিলোমিটার এর মধ্যেই অবস্থিত যে সমস্ত বাংলাদেশী গ্রাম সেখান থেকেই বেশিরভাগ মানুষ সীমান্ত পার করার চেষ্টা করছেন। আচমকাই প্রচুর বাংলাদেশী ভারতে ঢোকার চেষ্টা করেন বুধবার। তারা বেশিরভাগ হিন্দু বলেই জানিয়েছে বিএসএফ। পরবর্তীতে বিএসএফের পক্ষ থেকে বিজিবির সঙ্গে যোগাযোগ করা হলে আপাতত পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর