বিল গেটস

ব্যুরো নিউজ, ১২ সেপ্টেম্বর :মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা এবং ধনকুবের বিল গেটস সম্প্রতি তার রাতের ঘুম হারানোর কারণ হিসেবে যুদ্ধ ও অতিমারীকে উল্লেখ করেছেন। সিএনবিসির সাথে এক সাক্ষাৎকারে, গেটস জানিয়েছেন যে জলবায়ু পরিবর্তন এবং সাইবার আক্রমণের ভয়াবহতা সম্পর্কে তিনি আগে সতর্ক করলেও, বর্তমানের যুদ্ধ ও অতিমারী তাকে ভীষণ চিন্তিত করে তুলছে।

আপেলের খোসা কেন গুরুত্বপূর্ণ? জানুন এর উপকারিতা

‘হাউ টু প্রিভেন্ট দ্য নেক্সট প্যান্ডেমিক’

বিল গেটসের মতে, সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হল কোভিড-১৯-এর মতো আরও একটি অতিমারী যদি আবার আসে, তাহলে বিশ্ব কতটা প্রস্তুত থাকবে তা প্রশ্নসাপেক্ষ। বিশেষত, তার মতে, আমেরিকা যদি বিশ্ব নেতৃত্বে সক্ষম না হয়, তাহলে সেই পরিস্থিতি আরও জটিল হয়ে উঠতে পারে। গেটসের মতে, করোনার সময় মার্কিন যুক্তরাষ্ট্রের যে ভূমিকা আশা করা হয়েছিল, তা পূরণ করতে পারেনি।

নবান্নের চিঠিতে জুনিয়র চিকিৎসকদের আন্দোলনের নতুন মোড়: সরাসরি সম্প্রচার নেই

বর্তমানে বিশ্বের অস্থিরতা এবং রাজনৈতিক উত্তেজনার কারণে বিল গেটস আশঙ্কা প্রকাশ করছেন যে, এটি একটি বড় ধরনের যুদ্ধের দিকে যেতে  পারে। এমনকি যদি তা এড়ানো যায়, তবুও আগামী ২৫ বছরের মধ্যে একটি নতুন অতিমারী সভ্যতার উপর আছড়ে পড়তে পারে বলে তিনি মনে করছেন। অতিমারী নিয়ে গেটসের উদ্বেগ নতুন নয়। ২০২২ সালে তিনি তাঁর বই ‘হাউ টু প্রিভেন্ট দ্য নেক্সট প্যান্ডেমিক’-এ কোভিড-১৯-এর সময়ে বিশ্বব্যাপী প্রস্তুতির অভাব নিয়ে মন্তব্য করেছিলেন।

বিল গেটস এর আগেও মহামারীর প্রতি সতর্কতা প্রকাশ করেছিলেন। ২০১৫ সালে তিনি ভবিষ্যৎবাণী করেছিলেন যে পৃথিবী একটি ‘সুপার ভাইরাস’ (Super-Virus)-এর আক্রমণের সম্মুখীন হবে। বর্তমানে তার মন্তব্যে একই উদ্বেগের সুর উঠে এসেছে, যা বিশ্ব স্বাস্থ্য এবং নিরাপত্তার ভবিষ্যৎ নিয়ে গভীর উদ্বেগের ইঙ্গিত দেয়।তার সাম্প্রতিক মন্তব্যগুলো নতুন করে সতর্কবার্তা হিসেবে বিবেচিত হচ্ছে, যা বিশ্ব নেতৃবৃন্দকে অতিমারী এবং আন্তর্জাতিক নিরাপত্তা নিয়ে আরও মনোযোগী হওয়ার আহ্বান জানাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর