benefits-of-kathali-banana-for-hypertension

ব্যুরো নিউজ, ২৮ সেপ্টেম্বর :উচ্চ রক্তচাপ, যাকে ‘সাইলেন্ট কিলার’ বলা হয়, তা সঠিক সময়ে শনাক্ত না হলে স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের মতো মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে। সাধারণত, ১২০/৮০-এর বেশি রক্তচাপ থাকলে সাবধান হওয়া জরুরি। এই সমস্যা থাকলে অনেক সময় ওষুধ খেতে হয়, এবং প্রতিদিন সেই ওষুধ না খেলে স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। তবে ওষুধের পাশাপাশি এমন কিছু খাবার রয়েছে, যা নিয়মিত খেলে রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

ব্যক্তিগত জীবনকে চ্যালেঞ্জ পেছনে ফেলে নতুন রূপে নীলাঞ্জনা

এই ফলগুলি খান

উচ্চ রক্তচাপের রোগীদের জন্য অতিরিক্ত নুন ও নোনতা খাবার এড়িয়ে চলা উচিত। এর সঙ্গে ডায়েটে শাকসবজি এবং পটাশিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা জরুরি। পটাশিয়াম কিডনির ওপর চাপ কমায় এবং শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম বের করে দেয়। এছাড়া, এটি দেহে তরল ও ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। কাঁঠালি কলা পটাশিয়ামের একটি দারুণ উৎস, যা উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়।

পুজোর আগে জেল্লাদার ত্বক পেতে এই দারুণ পানীয়তে চুমুক দিন

প্রতিদিন দুইটি কাঁঠালি কলা খেলে একজন ব্যক্তি এক সপ্তাহের মধ্যে রক্তচাপ ১০ শতাংশ পর্যন্ত কমাতে পারে। এই ফলটিতে পটাশিয়ামের পাশাপাশি ভিটামিন এ, সি, প্রোটিন, ফাইবার এবং ফোলেটও রয়েছে, যা হৃদযন্ত্রের স্বাস্থ্য রক্ষায় সহায়ক। কাঁঠালি কলার ক্যালশিয়াম হাড়কে শক্তিশালী করতে সাহায্য করে এবং এটি দৃষ্টিশক্তির উন্নতিতে অবদান রাখে।

পুজোর ছুটিতে এইবার ঘুরে আসুন ম্যাকলাস্কিগঞ্জ

তবে, কলা খাওয়ার সময়ে ওজন বাড়ার বিষয়টিও মনে রাখতে হবে। অতিরিক্ত খেলে যে কেউ স্থূল হয়ে যেতে পারেন, তাই সতর্কতার সঙ্গে খাওয়া উচিত। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতেও কলা কার্যকরী। তাই উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে কাঁঠালি কলাকে খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা অত্যন্ত কার্যকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর