banaras-double-decker-bridge

ব্যুরো নিউজ, ১৮ অক্টোবর :ক্ষমতায় আসার পর থেকে, গত ১০ বছরে ভারতের পরিকাঠামোগত উন্নয়নে বিশেষ গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তৃতীয় মেয়াদেও এই প্রবণতা অব্যাহত রয়েছে। দীপাবলির আগে, প্রধানমন্ত্রী নিজ সংসদীয় এলাকা বারাণসীকে একটি বড় উপহার দিতে চলেছেন—গঙ্গা নদীর উপর নির্মিত হতে চলেছে একটি অত্যাধুনিক ডাবল ডেকার সেতু।

চলতি অর্থবর্ষে নতুন রেকর্ড গড়ল পণ্য রফতানিতে ভারত

আধুনিকতার নতুন উদাহরণ
ঋতুপর্ণাকে কার্নিভালে নাচ করা নিয়ে কি বিপদের মুখে পড়তে হল দেখুন !

এই সেতুর নীচের তলে থাকবে চার লেনের রেলপথ, আর উপরে নির্মাণ করা হবে ছয় লেনের হাইওয়ে। এর ফলে একটি সেতু দিয়েই একযোগে ট্রেন ও সড়কপথে যানবাহন চলাচল করতে পারবে। ইতিমধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভা সেতু তৈরির প্রস্তাবে অনুমোদন দিয়েছে। যার জন্য আনুমানিক ১০ হাজার কোটি টাকা খরচ হবে।

বারাণসীতে বর্তমানে যে ১৩৭ বছরের পুরোনো মালব্য সেতু রয়েছে। তার পাশেই তৈরি হবে এই ডাবল ডেকার সেতু। এই উন্নয়ন স্থানীয়দের পাশাপাশি প্রতিদিন পূর্ব ভারতগামী লক্ষ লক্ষ মানুষের সুবিধা দেবে বলে আশা করা হচ্ছে। ছয় লেনের হাইওয়ের জন্য মোট ব্যয় ধরা হয়েছে ২,৬৪৩ কোটি টাকা, আর রেলসেতুর নির্মাণে আনুমানিক ৯,৪৪৮ কোটি টাকা লাগবে।

সামরিক শক্তি বৃদ্ধি করতে নতুন ড্রোন চুক্তি স্বাক্ষর করলেন ভারত

প্রসঙ্গত, ১৮৮৭ সালে গঙ্গা নদীর উপর তৈরি হয়েছিল মালব্য সেতু, তখন এর নাম ছিল ডাফরিন ব্রিজ। এটি ছিল ভারতের প্রথম ডাবল ডেকার সেতু। যেখানে নীচের ডেকে রেলপথ এবং উপরের ডেকে ছিল গ্র্যান্ড ট্রাঙ্ক রোড। চিফ ইঞ্জিনিয়ার ফ্রেডরিক টমাস গ্র্যানভিল ওয়ালটনের নেতৃত্বে এই অনন্য সেতুটি নির্মাণ করা হয়েছিল। ১৯৪৮ সালে সেতুটির নাম বদলে রাখা হয় মালব্য সেতু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর