apple-products-security-alert-cert-in

ব্যুরো নিউজ, ২৩ সেপ্টেম্বর :ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি টিম (CERT-In) সম্প্রতি অ্যাপলের বিভিন্ন প্রোডাক্ট সম্পর্কে একটি সতর্কবার্তা প্রকাশ করেছে। বিশেষ করে, বহু প্রতিক্ষীত i phone 16 সিরিজের বিক্রি ভারতে শুরু হওয়ার একদিনের মধ্যেই এই সতর্কতা এসেছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, অ্যাপলের আইওএস, আইপ্যাডওএস, ম্যাকওএস, ওয়াচওএস এবং ভিসিয়নওএসে ‘উচ্চ ঝুঁকির’ একাধিক দুর্বলতা রয়েছে, যা ব্যবহারকারীদের জন্য বিপজ্জনক হতে পারে।

নতুন i phone 16: পূজার আনন্দে টেকনোলজির নতুন ছোঁয়া!

সতর্কবার্তা দিল ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি টিম

এই নিরাপত্তা ত্রুটিগুলি সম্ভাব্য আক্রমণকারীদের সংবেদনশীল তথ্যের অ্যাক্সেস এবং নিষেধাজ্ঞাগুলি বাইপাস করার অনুমতি দিতে পারে। CERT-In-এ সতর্কবার্তায় বলা হয়েছে, হ্যাকাররা সংবেদনশীল তথ্য চুরি করতে পারে, ডিভাইসে অযাচিত কোড চালাতে পারে এবং নিরাপত্তাজনিত নিষেধকে এড়িয়ে পরিচালনা করতে পারে। এর ফলে ডিভাইসে denial-of-service শর্তের লঙ্ঘন হতে পারে এবং হ্যাকাররা স্পুফিং অ্যাটাক বা ক্রস সাইট স্ক্রিপ্টিং (XSS) সাইবার হামলা চালাতে পারে।

বাজারে আসছে নতুন iphone 16 কী কী নতুন ফিচার থাকছে ফোনের সিরিজে ?

এই সমস্যাগুলি প্রধানত আইওএস ১৮ এবং ১৭.৭-এর আগের সব ভার্সন, আইপ্যাডওএস ১৮ এবং ১৭.৭-এর আগের সব ভার্সন, ম্যাকওএস সোনোমা ১৪.৭-এর আগের ভার্সন, ম্যাকওএস ভেনচুরার ১৩.৭-এর আগের ভার্সন, ওয়াচওএস ১১-এর আগের ভার্সন এবং টিভিওএস ১৮-এর পূর্ববর্তী ভার্সন ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য।

১৬ GB র‍্যাম-সহ Nokia G42 5G ফোন কিনলে ফ্রিতে Bluetooth headphone!

এই ঝুঁকি এড়াতে, CERT-In-এ অ্যাপল ডিভাইস ব্যবহারকারীদের জন্য কিছু পরামর্শ দেওয়া হয়েছে। ব্যবহারকারীদের সফ্টওয়্যারের সর্বশেষ ভার্সনে আপডেট করতে বলা হয়েছে এবং ডিভাইসে অযাচিত অ্যাক্টিভিটির দিকে নজর রাখতে বলা হয়েছে। পাশাপাশি, সাইবার সিকিউরিটি সংক্রান্ত নিয়মাবলী মেনে চলার জন্যও পরামর্শ দেওয়া হয়েছে। সুতরাং, যেকোনো অ্যাপল ডিভাইস ব্যবহারকারীদের সতর্ক থাকতে হবে এবং দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর