akui-village-soyla-festival-friendship

ব্যুরো নিউজ, ১৭ অক্টোবর :ভার্চুয়াল দুনিয়ায় এক ক্লিকে বন্ধুত্বের প্রস্তাব পাঠানো এখন সাধারণ ঘটনা। কিন্তু বাঁকুড়ার প্রত্যন্ত আকুই গ্রামের সয়লা উৎসব এক অন্যরকম বন্ধুত্বের উদাহরণ তুলে ধরে। এই উৎসবের মাধ্যমে বন্ধুত্ব শুধুমাত্র সামাজিক যোগাযোগের সীমারেখার মধ্যে আবদ্ধ নয়।যা একে অপরের সঙ্গে মালাবদল করে বিপদে-আপদে পাশে থাকার শপথ গ্রহণের প্রতীক।

জন্ম দিনে নতুন গাড়ি কিনে নিজেকে উপহার দিলেন বলিউডের মহানায়ক অমিতাভ

বন্ধুত্বের উৎসব মালাবদল করে

বাঁকুড়া জেলার বর্ধমান সীমানায় একসময় জাতিভেদ এবং বর্ণ বৈষম্যের প্রভাব ছিল প্রবল। প্রায় দেড় শতক আগে এই বৈষম্যের কারণে এলাকায় অশান্তি লেগেই থাকত। সেই সময়ের এক নায়েব এলাকার খাজনা আদায়ের কাজে গিয়ে এই দুঃসহ ছবি দেখে খুব দুঃখিত হন। অশান্তিকে সমাধান করতে তিনি একটি সামাজিক উদ্যোগ গ্রহণ করেন। তার উদ্যোগে বাঁকুড়া ও বর্ধমান জেলার সীমানা লাগোয়া আকুই গ্রামে শুরু হয় সয়লা উৎসব।

নকল আধার কার্ড দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা, বিএসএফের হাতে আটক চার বাংলাদেশি

এই উৎসব ৪ থেকে ১২ বছর অন্তর অনুষ্ঠিত হয়। এর মূল উদ্দেশ্য হল জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে প্রত্যেক মানুষকে এক বন্ধুকে খুঁজে বের করা। বন্ধুর সঙ্গে ফুলের মালা বদল করে একে অপরকে চন্দনের ফোঁটা দিয়ে জীবনভর সুখে, দুঃখে, বিপদে একে অপরের পাশে থাকার প্রতিশ্রুতি দিতে হয়।

২০১৯ সালের পর মঙ্গলবার আবারও আকুই গ্রামে আয়োজন করা হয় সয়লা উৎসব। উৎসবের এক মাস আগে গ্রামবাসীরা দেব-দেবীর মন্দিরে গিয়ে পান সুপুরি দিয়ে উৎসবে আসার জন্য তাদের আমন্ত্রণ জানান। সয়লার দিন, দেব-দেবীদের স্থানীয় শোভাযাত্রা সহকারে নিয়ে আসা হয়। সেখানে পুজো পাঠের পর এলাকার মানুষ সই পাতানোর উৎসবে মেতে ওঠেন। যেখানে কেউ নতুন বন্ধু খুঁজে সই পাতান, আবার কেউ পুরনো বন্ধুকে নতুন করে সই দিয়ে বন্ধুত্বকে নতুন রূপ দেন।

‘ফৌজি’ ২ শাহরুখের জায়গায় কে আসছেন?

এভাবে ডিজিটাল যুগের ভার্চুয়াল বন্ধুত্বের মধ্যে একজন নতুন রূপে উঠে আসে এই প্রাচীন রীতি। এবারের উৎসবে আকুই গ্রামে উপচে পড়েছিল মানুষের ভিড়, যেখানে আত্মীয়-স্বজন ও দূর-দূরান্তের মানুষ সকলেই অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর