সুকান্ত মিত্র, ২৬ এপ্রিলঃ ‘Come Mr. Tallyman, Tally my banana’। হিসেব মেলানোর কারিগরকে ডেকে নেওয়া। আর অনন্তপথের হিসেব মেলানোর যিনি কারিগর, সেই ঈশ্বর স্বয়ং এবার ডেকে নিলেন তার বরপুত্রকে। Harry Belafonte। ঈশ্বরের হিসেব তো মিললো। কিন্তু ক্ষতি হয়ে গেল মর্ত্যের মানুষদের। কারণ Harold George Belafonti Junior শুধু একজন গায়ক ছিলেন না, ছিলেন মার্কিন তথা গোটা বিশ্বের কৃষ্ণাঙ্গ সমাজের প্রতিনিধি। বিশ্বজুড়ে যার জনপ্রিয়তা নেলসন ম্যান্ডেলার চেয়েও হয়তো বেশি। এমন একটা সময়ে হ্যারি বেলাফন্টের উত্থান, যে সময় মার্কিন সমাজে কালো চামড়ার মানুষরা যথেষ্ট পদদলিত। তাদের অধিকার রক্ষায় রীতিমতো লড়াই করতে হচ্ছে। মার্কিন ভূমিতে কৃষ্ণাঙ্গ সমাজের গ্রহণযোগ্যতা তৈরি হওয়ার পেছনে যে কজন কৃষ্ণাঙ্গ মানুষদের নাম আসবে, তাদের একেবারে প্রথমের দিকে থাকবে হ্যারি বেলাফন্টের নাম। গান গেয়েই দুনিয়ার আপামর মানুষের মন জয় করেছেন, আর ঐ গান গেয়েই আমেরিকার কৃষ্ণাঙ্গ সমাজের সামাজিক অধিকার সুরক্ষিত করতে বিরাট ভূমিকা নিয়েছেন।

আর গায়ক হ্যারি বেলাফন্টে? ‘Jamaica Farewell’ গানটি পৃথিবীর সবচেয়ে বেশি ভাষায় Adapted হয়েছে যে হাতে গোনা দু-তিনটি গান, তার মধ্যে একটা। মনে আছে তো সবার অবশ্যই, সেই ‘Down the way, where the nights are gay’? আর ঐ যে প্রথমে যে ‘Banana Boat’ অর্থাৎ ‘Day O’ গানটির লাইন দিয়ে এই প্রতিবেদনের শুরু, সেই গানটিতে বারবারই উচ্চারিত হয়েছে একটি লাইন : ‘Daylight come and we want go home’
Gay nights অর্থাৎ আনন্দময় অন্ধকার থেকে Daylight অর্থাৎ দিনের আলোর পথ। এই পথেই তো মিশে যাওয়া সেই পরমাত্মার সঙ্গে। আর পৃথিবীতে পড়ে থাকে স্মৃতি, অনন্তকাল ধরে। ২৬ এপ্রিল, ২০২৩ থেকে এইরকমই এক স্মৃতি আমরা বুকে ধরে রাখবো আজীবন। মনে রাখবো তাঁকে। যিনি ধর্ম- বর্ণর বেড়া ডিঙ্গিয়ে মানুষকে শাশ্বত হতে শিখিয়েছেন। সেই এক এবং অদ্বিতীয় হ্যারি বেলাফন্টে। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর