ইভিএম নিউজ ব্যুরো, ৬ এপ্রিলঃ (Latest News) ভারতে এইবছর গ্রীষ্মের তাপমাত্রা পৌঁছতে পারে ৫০ ডিগ্রীতে। বসন্ত কাটতে না কাটতে ইতিমধ্যেই গ্রীষ্মের দাবদাহ অনুভব করতে শুরু করেছে শহরবাসী। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তাঘাট ফাঁকা হতে শুরু করেছে। তীব্র তাপপ্রবাহ শুধুমাত্র আমাদের শহরেই নয়, সমগ্র ভারতবর্ষেই শুরু হয়েছে মার্চ মাস থেকে। এই তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এপ্রিল ,জুন ও জুলাই মাসে কাঠফাটা গরমে মানুষের নাভিশ্বাস উঠতে চলেছে এমনটাই পূর্বাভাস। এ বছর শীত তেমন ভাবে উপভোগ করতে পারেনি রাজ্যবাসী। ফেব্রুয়ারি মাসের উষ্ণতা বিগত বছরগুলির তুলনায় যথেষ্ট বেশি ছিল। ১৯০১ সালের পর এ বছরই ছিল ভারতের উষ্ণতম ফেব্রুয়ারি। তবে এ বছরের গ্রীষ্মের তাপমাত্রা গত বছরের রেকর্ড পেরিয়ে যাবে, এমনটাই মনে করছে মৌসম ভবন। আশঙ্কা করা হচ্ছে, তাপমাত্রা পৌঁছতে পারে ৫০ ডিগ্রি সেলসিয়াসে।

রিডিং বিশ্ববিদ্যালয়ের একজন জলবায়ু বিজ্ঞানী কিয়ারেন হান্ট বলেছেন এই তাপমাত্রা বৃদ্ধির কারণ হলো বায়ুমণ্ডলীয় চাপ এবং আর্দ্রতার বাড়বাড়ন্ত। ফলে ভারতে আবহাওয়া যে এবার সাহারা মরুভূমির মতো উষ্ণ হবে তা বলাই যায়। বিশেষজ্ঞরা এও বলছেন, ভারতের উত্তর-পূর্ব, পূর্ব, মধ্য এবং উত্তর-পশ্চিম অঞ্চলে তাপমাত্রা মার্চ থেকেই বাড়তে শুরু করেছে।

আগামী তিন মাসে তাপমাত্রা বাড়ার ফলে সমস্যায় পড়বেন চাষীরা। জলের আকাল দেখা দেবে এবং গত বছরের মত এ বছরও ফসল নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকছে। দক্ষিণ-পশ্চিম মধ্যপ্রদেশ, দক্ষিণ-পশ্চিম রাজস্থান, তেলেঙ্গানা ,উড়িষ্যা, তামিলনাড়ু এইসব জায়গায় তাপমাত্রা ৩৫ ডিগ্রি থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে ।(EVM News)

সিকিমের তুষার ধসে মৃত সৌরভের মরদেহ পৌঁছলো শিলিগুড়ির বাড়িতে

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর