লিভারের

ব্যুরো নিউজ,১৯ অক্টোবর:আজকাল বাচ্চাদের মধ্যেও ফ্যাটি লিভারের সমস্যা বাড়ছে, তাই তাদের লিভারের স্বাস্থ্য নিয়ে সচেতন হওয়া অত্যন্ত জরুরি।আপনার ছোট্ট সোনাকে সুস্থ রাখতে হলে, প্রথমে কিছু ক্ষতিকর খাবার তাদের ডায়েট থেকে বাদ দিতে হবে। লিভার শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ।এটি হজমে সাহায্য করে, বিপাকের হার নিয়ন্ত্রণ করে এবং শরীর থেকে ক্ষতিকর উপাদান বের করে। তাই সন্তানের ছোটবেলা থেকেই লিভারের যত্ন নেওয়া জরুরি।

২০২৫-এও একাধিক সর্বনাশ হতে পারে এই রাশিগুলির!কারন জেনে নিন

ডায়েট থেকে বাদ যে যে খাবার

প্রথমত, অনেক শিশু ফলের রস খেতে পছন্দ করে। বাজারে যেসব ফ্রুট জুস কিনতে পাওয়া যায় সেগুলিতে উচ্চ মাত্রার চিনি থাকে।এগুলো লিভারের জন্য ক্ষতিকর। এছাড়াও,যে শিশুরা নিয়মিত কোল্ড ড্রিংকস খায়, তাদেরও লিভারের ক্ষতি হতে পারে। সুতরাং, সন্তানকে এই ধরনের পানীয় থেকে দূরে রাখা উচিত।অনেক বাবা-মা প্রতিদিন শিশুদের ঘি ও মাখন খাওয়ান, কিন্তু এই খাবারে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বেশি থাকে। এই ফ্যাটগুলি লিভার এবং শরীরের অন্যান্য অংশের ক্ষতি করতে পারে। অতএব, শিশুদের জন্য নিয়মিত ঘি বা মাখন খাওয়ানো উচিত নয়।শিশুরা চকোলেটও খুব পছন্দ করে, তবে অধিকাংশ চকোলেটে প্রচুর চিনি থাকে, যা শরীরের জন্য ক্ষতিকর। অতিরিক্ত চিনি লিভারের সমস্যা সৃষ্টি করতে পারে, তাই সন্তানকে নিয়মিত চকোলেট খেতে দেওয়া উচিত নয়।

জুনিয়র ডাক্তারদের ন্যায়যাত্রাঃ মুখ্যমন্ত্রীর প্রতি অসন্তোষ ও সিবিআই তদন্তের অগ্রগতি

ফাস্ট ফুড, যেমন বিরিয়ানি, পিৎজা, বার্গার এবং চাউমিন, এই খাবার গুলোউ লিভারের জন্য ক্ষতিকর। এই খাবারে উপস্থিত ফ্যাট, মশলা ও চিনি লিভারের জন্য বিপদজনক। সুতরাং, সন্তানকে এই ধরনের খাবার খাওয়ানোর পরিবর্তে  বাড়িতে তৈরি খাবার দেওয়া উচিত। একইভাবে, অনেক শিশু প্রতিদিন আলু খায়, যা রক্তে ট্রাইগ্লিসারাইড বাড়াতে পারে এবং ফ্যাটি লিভারের সৃষ্টি করতে পারে। তাই সন্তানের জন্য মরশুমি শাকসবজি এবং অন্যান্য স্বাস্থ্যকর খাবার নির্বাচন করা ভালো।সন্তানের লিভারের স্বাস্থ্যের জন্য সচেতনতা ও সঠিক খাদ্যাভ্যাস গড়ে তোলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজই এই ক্ষতিকর খাবারগুলো তাদের ডায়েট থেকে বাদ দিন এবং তাদের সুস্থ থাকার পথ প্রশস্ত করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর