cyclone-warning-south-bengal

ব্যুরো নিউজ ১৮ অক্টোবর : আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের ওপর আঘাত হানতে পারে একটি শক্তিশালী ঘূর্ণিঝড়।২৩ অক্টোবর পূর্ব উপকূলে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে। সাম্প্রতিক আবহাওয়া রিপোর্টে জানা গেছে, পশ্চিমবঙ্গে ঝড়টির প্রভাব বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। বিশেষ করে পূর্ব মেদিনীপুর উপকূলে সরাসরি আঘাত হানার সম্ভাবনা উঁকি দিচ্ছে। এই অবস্থায় কালীপুজোর আগে দক্ষিণবঙ্গে নতুন করে দুর্যোগ পরিস্থিতি তৈরি হতে পারে, এবং দামোদর উপত্যকার প্লাবিত এলাকার ক্ষতির আশঙ্কা রয়েছে।

ভাঙড়ে পুলিশের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগঃ তৃণমূল নেতার সমালোচনা

আবহাওয়াবিদরা জানাচ্ছেন

২০ অক্টোবর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে, যা পরবর্তীতে শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে। এই ঝড়টি উত্তর দিকে অগ্রসর হয়ে অন্ধ্র ও ওড়িশা সীমান্ত থেকে বাংলাদেশের দিকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ধারণা করা হচ্ছে, ২৪ অক্টোবর এটি স্থলভাগে প্রবেশ করতে পারে এবং এর নাম হবে ‘দানা’। মৌসুমী বায়ু প্রত্যাহারের পর বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানার ঘটনা বিরল হলেও, সাম্প্রতিক আবহাওয়া পরিবর্তনের কারণে আবহাওয়াবিদরা কোনো কিছুই অসম্ভব মনে করছেন না। যদিও ঘূর্ণিঝড়ের গতিপথ ও শক্তি নিয়ে এখনই কিছু বলা সম্ভব নয়, তবে ঝড়টির কেন্দ্রে বাতাসের গতি ঘণ্টায় ১২০ কিলোমিটার পর্যন্ত পৌঁছাতে পারে।

 

এমন হলে, পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলা এবং দক্ষিণবঙ্গের অন্যান্য এলাকায় ব্যাপক প্রভাব পড়তে পারে। বিশেষ করে কালীপুজো ও দীপাবলির প্রস্তুতিতে এই ঘূর্ণিঝড়ের প্রভাব মারাত্মক হতে পারে। আবহাওয়াবিদরা সতর্ক করে বলছেন, ঘূর্ণাবর্ত তৈরি হলে তার গতিপথ ও শক্তি সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য পাওয়া সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর