india-pharmaceuticals-global-leadership

ব্যুরো নিউজ, ১৮ অক্টোবর :ভারত ফার্মাসিউটিক্যালস শিল্পে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে। এমন দাবি করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব পুণ্য সলিল শ্রীবাস্তব। সম্প্রতি, ইউএস-ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরামের আয়োজিত বার্ষিক ইন্ডিয়া লিডারশিপ সামিট ২০২৪-এ তিনি এই মন্তব্য করেন। তার বক্তব্যে তিনি জানান, গত এক বছরে বিশ্বজুড়ে ৮০০ কোটি ভ্যাকসিন ডোজ তৈরি। বিতরণ করা হয়েছে যার অর্ধেকই এসেছে ভারতের কাছ থেকে।

সোনায় সমৃদ্ধ ভারত শক্তিকান্ত দাসের হাত ধরে

ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র যৌথ উদ্যোগ

ঋষভ পন্তের চোট নিয়ে রোহিত আশাবাদীঃ মাঠে ফেরার সম্ভাবনা কি রয়েছে ঋষভের?

জেনেরিক ওষুধ উৎপাদন ও সরবরাহের ক্ষেত্রে ভারত বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ। পুণ্য সলিল শ্রীবাস্তব বলেন, ভারতের এই সাফল্য বিশ্বে স্বাস্থ্য পরিষেবার খরচ কমাতে সাহায্য করেছে। বিশেষত, মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ব্যবস্থা উন্নত করতে ভারতের অবদান উল্লেখযোগ্য।

ঋতুপর্ণাকে কার্নিভালে নাচ করা নিয়ে কি বিপদের মুখে পড়তে হল দেখুন !

তিনি কিছু পরিসংখ্যানও তুলে ধরেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে এফডিএ-অনুমোদিত ফার্মাসিউটিক্যাল কারখানার সংখ্যায় ভারত প্রথম স্থান দখল করে আছে। ২০২২ সালে, এর ফলে মার্কিন স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থায় ২,১৯,০০০ কোটি মার্কিন ডলার সাশ্রয় হয়েছে। ২০১৩ থেকে ২০২২-এর মধ্যে এই সাশ্রয়ের পরিমাণ ১.৩ লক্ষ কোটি মার্কিন ডলার।

শক্তিশালী ভারতের স্বপ্নে এয়ারটেলের গুরুত্বপূর্ণ ভূমিকা সুনীল মিত্তল

ভারতে চিকিৎসা শিক্ষার সংস্কার ন্যাশনাল মেডিক্যাল কমিশন আইন ও সংশ্লিষ্ট আইনগুলির মাধ্যমে একটি শক্তিশালী স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। মেডিকেল ও নার্সিং কলেজের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। যা দেশের জাতীয় ও বৈশ্বিক চাহিদা পূরণে সাহায্য করছে। স্বাস্থ্য সচিবের মতে, সরকারি উদ্যোগের মাধ্যমে স্বাস্থ্য পরিষেবার মান উন্নত হচ্ছে। যার ফলে ২০১৩ সালের তুলনায় ২০২১ সালে সাধারণ মানুষের স্বাস্থ্য পরিষেবার ব্যয় ২৫ শতাংশ কমেছে।কোভিড-১৯-এর মতো মহামারির মোকাবিলায় ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র যৌথ উদ্যোগ নিচ্ছে। যেখানে নজরদারি, প্রস্তুতি এবং প্রতিরোধের ক্ষেত্রে নতুন দৃষ্টিভঙ্গি উদ্ভাবন করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর