india-export-growth-2023

ব্যুরো নিউজ, ১৮ অক্টোবর :ভারতের পণ্য রফতানির ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি দেখা যাচ্ছে। চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে বিভিন্ন সেক্টরে রফতানি বৃদ্ধি পেয়েছে। যা কেন্দ্রীয় সরকারের প্রকাশিত প্রতিবেদনে প্রতিফলিত হয়েছে। গত বছর এই সময়ের মধ্যে ভারত ৩,৭৫০ কোটি মার্কিন ডলারের পণ্য রফতানি করেছিল। চলতি বছর সেই অঙ্ক বেড়ে দাঁড়িয়েছে ৩,৯৩২ কোটি ডলারে।

শক্তিশালী ভারতের স্বপ্নে এয়ারটেলের গুরুত্বপূর্ণ ভূমিকা সুনীল মিত্তল

উন্নতির সঞ্চার

সোনায় সমৃদ্ধ ভারত শক্তিকান্ত দাসের হাত ধরে

এছাড়া, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে পণ্য রফতানির মূল্য ছিল ২,১৩২ কোটি ডলার, যা ২০২৩ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বরে বেড়ে ২,১১০ কোটি ডলারে পৌঁছেছে। অর্থাৎ, এই সময়ের মধ্যে ১.০২ শতাংশ বৃদ্ধি হয়েছে। বিশেষজ্ঞদের মতে, চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে সার্ভিস এক্সপোর্ট ৯.৮১ শতাংশ বৃদ্ধি পেতে পারে।

সামরিক শক্তি বৃদ্ধি করতে নতুন ড্রোন চুক্তি স্বাক্ষর করলেন ভারত 

সেপ্টেম্বর মাসের জন্য ভারতের মোট পণ্য ও পরিষেবা রফতানির অঙ্ক ৬৫১ কোটি ডলার হবে বলে অনুমান করা হয়েছিল। যা ৩.৭৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তথ্য অনুযায়ী, এই বৃদ্ধির মধ্যে রয়েছে ইঞ্জিনিয়ারিং দ্রব্য, জৈব ও অজৈব রাসায়নিক, প্লাস্টিক, লিনোলিয়াম, ওষুধ, এবং পোশাক।

ইঞ্জিনিয়ারিং দ্রব্যের ক্ষেত্রে রফতানি ১০.৫৫ শতাংশ বেড়ে ৮৮৯ কোটি ডলার থেকে ৯৮২ কোটি ডলারে পৌঁছেছে। জৈব ও অজৈব রাসায়নিকের রফতানি ১১.২১ শতাংশ বেড়ে ২১২ বিলিয়ন থেকে ২৩৬ বিলিয়ন হয়েছে। প্লাস্টিক এবং লিনোলিয়াম রফতানি ২০২৩ সালের সেপ্টেম্বরে ৬২ কোটি ডলারের পরিবর্তে ২৮.৩২ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭৯ কোটি ডলার হয়েছে।এফআইইও’র সভাপতি অশ্বিনী কুমার জানান, বর্তমান অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে পণ্য রফতানির এই বৃদ্ধি একটি আশার আলো দেখাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর