india-military-strength-drone-deal

ব্যুরো নিউজ, ১৮ অক্টোবর :ভারত সামরিক ক্ষেত্রে শক্তি বৃদ্ধির লক্ষ্যে একাধিক উদ্যোগ গ্রহণ করছে। সম্প্রতি, নয়া দিল্লি আমেরিকার সঙ্গে একটি ৩২,০০০ কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে। যার অধীনে ভারত ৩১টি MQ-9B গার্ডিয়ান ড্রোন কিনবে। এর মধ্যে ১৫টি ড্রোন ভারতীয় নৌবাহিনীর জন্য এবং ৪টি ড্রোন বায়ুসেনা ও সেনাবাহিনীর কাজে ব্যবহৃত হবে। এই চুক্তির ফলে তিন বাহিনীর সামরিক শক্তি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।

কৃষকদের জন্য সুখবর এমএসপি বাড়ল ছয় ধরনের রবি শস্যের!

ভারত ৩১টি MQ-9B গার্ডিয়ান ড্রোন কিনবে

ভারত মহাসাগরীয় অঞ্চলে এই ড্রোনগুলোর ব্যবহার বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কারণ চিন ক্রমাগত তার সামরিক শক্তি বৃদ্ধি করছে। এই নতুন চুক্তি ভারতীয় সামরিক ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে। চুক্তির আওতায়, ভারত ৩১টি রিমোট-পাইলটেড এয়ারক্রাফ্ট সিস্টেমের পাশাপাশি হেলফায়ার মিসাইল, GBU-39B গাইডেড গ্লাইড বম্ব, আধুনিক নেভিগেশন সিস্টেম, সেন্সর স্যুট এবং মোবাইল গ্রাউন্ড কন্ট্রোল সিস্টেমও পাবে। আমেরিকা আগামী চার বছরের মধ্যে ড্রোনগুলি ভারতে পাঠাতে শুরু করবে, এবং ছয় বছরের মধ্যে সম্পূর্ণ ডেলিভারি সম্পন্ন হবে।

মোহনবাগান নাকি ইস্ট বেঙ্গল- কোন দলের সমর্থক বলিউডের মহানায়ক অমিতাভ

এই ড্রোনগুলি ভারতের চেন্নাইয়ের আইএনএস রাজাজি এবং গুজরাটের পোরবন্দরে মোতায়েন করা হবে। ১৫টি ড্রোন সামুদ্রিক এলাকায়। আর বাকি ড্রোনগুলি চিন ও পাকিস্তানের সীমান্তে নজরদারির জন্য ব্যবহৃত হবে। প্রতিটি MQ-9B ড্রোন ৪০,০০০ ফুটের বেশি উচ্চতায় প্রায় ৪০ ঘন্টা উড়তে সক্ষম। এটি লেজার গাইডেড মিসাইল, অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল ও অ্যান্টি-শিপ মিসাইলসহ নানা ধরনের অস্ত্র বহন করতে পারে। এই চুক্তির ফলে ভারত ও আমেরিকার সেনাবাহিনীর মধ্যে সহযোগিতা আরও দৃঢ় হবে এবং দুই দেশের সম্পর্ক আরো মজবুত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর