civic-volunteers-recruitment-law-supreme-court-questions

ব্যুরো নিউজ,১৬ অক্টোবর:প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় রাজ্যের আইনজীবীকে প্রশ্ন করেছেন, সিভিক ভলান্টিয়ারদের নিয়োগের জন্য কোন আইন প্রযোজ্য হয়েছে। আইনজীবী জানান, ২০১১ সালে একটি নির্দেশিকার মাধ্যমে এই নিয়োগ হয়েছে। সুপ্রিম কোর্ট রাজ্যে সিভিক ভলান্টিয়ার নিয়োগের পদ্ধতি নিয়ে আরও তথ্য জানতে চেয়ে রাজ্য সরকারের কাছে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।মঙ্গলবার সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানিতে নির্যাতিতা চিকিৎসকের বাবা-মায়ের পক্ষ থেকে থাকা আইনজীবী সিভিক ভলান্টিয়ারদের নিয়োগ নিয়ে প্রশ্ন তোলেন।

আরজি কর কাণ্ডে সিবিআইয়ের চার্জশিটঃ সঞ্জয় রায়ের বিরুদ্ধে প্রমাণ

হলফনামায় কি কি উল্লেখ করতে হবে?

তিনি জানান, অভিযুক্ত সঞ্জয় রায় একজন সিভিক ভলান্টিয়ার এবং তার বিরুদ্ধে গার্হস্থ হিংসার অভিযোগ রয়েছে। তবুও, তাকে অন্ধভাবে নিয়োগ করা হয়েছে। আইনজীবী ফিরোজ এদুলজি আরও জানান, অভিযুক্তের কাছ থেকে কলকাতা পুলিশের মোটরসাইকেল উদ্ধার হয়েছে এবং পশ্চিমবঙ্গে সিভিক ভলান্টিয়াররা থানা পরিচালনা করছে।প্রধান বিচারপতি আইনজীবীকে প্রশ্ন করেন, সিভিক ভলান্টিয়ারদের নিয়োগের বৈধ অধিকার কি। এর জবাবে আইনজীবী বলেন, ২০১১ সালের নির্দেশিকা। এরপর আইনজীবী ফিরদৌস শামিম জানান, ওই নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে মামলা চলছে।

 দীর্ঘ ২৫ বছর ধরে পূজিত হচ্ছে আঠারো হাতের মহালক্ষ্মী

১. সিভিক ভলান্টিয়ারদের নিয়োগের বৈধ অধিকার কী? ২. সিভিক ভলান্টিয়ার নিয়োগের প্রক্রিয়া কেমন? ৩. নিয়োগের যোগ্যতা মান কী? ৪. নিয়োগের আগে কী কী বিষয় খতিয়ে দেখা হয়? ৫. কন প্রতিষ্ঠানে তাদের নিয়োগ করা হয়? ৬. সিভিক ভলান্টিয়ারদের দৈনিক বা মাসিক বেতন কী? ৭. সিভিক ভলান্টিয়ার নিয়োগের বিস্তারিত প্রক্রিয়া কি? ৮. সিভিক ভলান্টিয়াররা স্কুল ও হাসপাতালে দায়িত্ব পালন করে কি না, এবং তাদের পুলিশি তদন্তে যুক্ত থাকার বিষয়েও প্রশ্ন তোলা হয়েছে।প্রধান বিচারপতি বলেছেন, রাজনৈতিক ক্ষমতা ব্যবহার করে সিভিক ভলান্টিয়ার নিয়োগ করা হচ্ছে কিনা, সেই বিষয়েও তিনি তথ্য সংগ্রহ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর