health-benefits-banana-leaf-food

ব্যুরো নিউজ, ১৪ অক্টোবর :বর্তমানে কলা পাতায় খাবার খাওয়ার প্রচলন অনেকটাই কমে গেছে। আগে যে কোনও অনুষ্ঠানে কিংবা বাড়িতে খাবার পরিবেশন করতে কলা পাতার ব্যবহার হত। এখন তা শুধুমাত্র কলকাতার কিছু হোটেলেই দেখা যায়। বাড়িতে পাতুরি রান্না করলে কলা পাতার কথা মনে পড়ে। অনেক সময় পাতলা খাসির মাংসের ঝোলের সঙ্গে বাজার থেকে কলা পাতা কিনে আনা হয়। তবে, দক্ষিণ ভারতে খাবার পরিবেশনের ক্ষেত্রে কলা পাতার ব্যবহার এখনও ব্যাপক ভাবে।

কলকাতা হাইকোর্টের নির্দেশঃ পূজা মণ্ডপের ২০০ মিটারের মধ্যে প্রতিবাদ নিষিদ্ধ

সুস্বাস্থ্যের গোপন সূত্র

আপনি কি জানেন, কলা পাতায় খাবার খাওয়ার অনেক স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে? প্রথমত, কলা পাতায় থাকা পলিফেনল নামের অ্যান্টিঅক্সিডেন্ট দেহে প্রবেশ করে এবং দীর্ঘস্থায়ী অসুখের ঝুঁকি কমায়। বিশেষ করে, এটি ক্যানসারের কোষ বৃদ্ধিকে প্রতিরোধে সাহায্য করে।

দ্বিতীয়ত, কলা পাতায় অ্যালোয়েনটাইন নামের একটি উপাদান রয়েছে, যা পেটের সমস্যা দূরে রাখতে সহায়ক। যদি আপনি পেটে কোনও ক্রনিক সমস্যায় ভোগেন, তবে কলা পাতায় খাবার খাওয়াটা কার্যকর হতে পারে। এতে হজমজনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

অনশনের পর জুনিয়র ডাক্তার পুলস্ত্য আচার্যের স্বাস্থ্য সঙ্কটজনক

তৃতীয়ত, কলা পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। ফলে, ত্বকের স্বাস্থ্য ভালো থাকে এবং ত্বক উজ্জ্বল হয়। দক্ষিণ ভারতে অনেক জায়গায় কলা পাতাকে রূপচর্চার অংশ হিসেবেও ব্যবহার করা হয়।

চতুর্থত, যদি আপনি সর্দি-কাশির সমস্যায় ভোগেন, তাহলে আজ থেকেই কলা পাতায় খাবার খাওয়া শুরু করুন। কলা পাতায় থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ক্ষতিকর ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে এবং গলাব্যথা, সর্দি-কাশির সমস্যাকে কমাতে সাহায্য করে।

হাসপাতালে নিম্নমানের চিকিৎসা সরঞ্জাম, জুনিয়র চিকিৎসকদের আন্দোলন

অবশেষে, কলা পাতা ভাইরাসজনিত রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং বিভিন্ন রোগের হাত থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা বাড়ে। নিয়মিত কলা পাতায় খাবার খেলে আপনার স্বাস্থ্য অনেকাংশে উন্নত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর