durga-puja-freedom-struggle-story

ব্যুরো নিউজ, ৫ অক্টোবর :প্রহর গোনা প্রায় শেষ। মা দুর্গার আগমনীর অপেক্ষায় বাঙালির হৃদয় রক্তরাঙা। দুর্গাপুজো শুধু একটি ধর্মীয় উৎসব নয়, এটি একত্রিত হওয়ার এক অনন্য মঞ্চ, যেখানে সকল ধর্ম ও সম্প্রদায়ের মানুষ বিভেদ ভুলে আনন্দে মেতে ওঠেন।

পুজোয় আপনার ডায়েটে রাখুন এই খাবার মজবুত হাড় ও চকচকে ত্বক পেতে!

দুর্গাপুজোর ইতিহাস

দুর্গাপুজোর ইতিহাস দেখলে বোঝা যায়, এটি আজকের ঘটনা নয়। উনিশ শতকের গোড়ার দিকে, যখন দেশের স্বাধীনতা সংগ্রাম শুরু হয়েছিল, তখন দুর্গাপুজোর মণ্ডপ ছিল মিলনস্থল। ১৯১৯ সালে প্রথম সর্বজনীন পুজো বাগবাজারে শুরু হয়। তখনকার সমাজ সংস্কারকরা, যেমন নগেন্দ্র নাথ ঘোষাল, এই পুজোকে কেন্দ্র করে সমাজে পরিবর্তন আনতে সচেষ্ট হন।

দুর্গাপুজোর আনন্দঃ রাজ্য সরকারি কর্মচারীদের টানা ১৬ দিনের ছুটি

নেতাজী সুভাষ চন্দ্র বসু এর সঙ্গে যুক্ত হন। যার ফলে ১৯২৯ সাল থেকে স্বদেশী মেলা শুরু হয়। এভাবেই দুর্গাপুজো স্বাধীনতা সংগ্রামের সঙ্গে গভীরভাবে জড়িয়ে যায়। সিমলা ব্যয়াম সমিতির পুজোও একই ভাবে বিপ্লবীদের উদ্যোগে শুরু হয়। যেখানে দেশের জন্য বিশেষ অনুষ্ঠান পালন করা হতো।

পুজোর আগমনে ‘উপহার’ যাত্রীদের কথা মাথায় রেখে সিদ্ধান্ত মেট্রোর

স্বাধীনতার আন্দোলনের সময় বাঙালিরা পুজোর মাধ্যমে নিজেদের দেশপ্রেম প্রকাশ করেছেন। বিদেশি পণ্যের পরিবর্তে স্বদেশী সামগ্রীর ব্যবহার করে সমাজে জাতীয়তাবোধ জাগিয়ে তুলতে চেয়েছিলেন তারা। ফলে দুর্গাপুজো আজ শুধু মাতৃ আরাধনার উৎসবই নয়, বরং বাঙালির গৌরবময় ঐতিহ্যের অংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর