csk-retention-strategy-ipl-2024

ব্যুরো নিউজ, ১ অক্টোবর :ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আগামী মরসুমের মেগা অকশনকে সামনে রেখে দলগুলি এখন থেকেই কৌশল নির্ধারণে ব্যস্ত। এতদিন রিটেনশন পলিসি নিয়ে ছিল ধোঁয়াশা, কিন্তু আইপিএল গভর্নিং কাউন্সিল এবং বোর্ড স্পষ্ট করে দিয়েছে বিষয়টি। প্লেয়ারদের জন্যও বড় ঘোষণা এসেছে। যার মধ্যে বিদেশি ক্রিকেটারদের জন্য রয়েছে সতর্কবার্তা। আইপিএলে ফিরছে রাইট টু ম্যাচ কার্ড (RTM), যা ফ্র্যাঞ্চাইজিগুলির জন্য একটি নতুন সুযোগ।

জলঢাকা নদীতে উদ্ধার হওয়া হস্তিশাবক গ্রামবাসীদের তৎপরতা

পরিকল্পনা কী হতে পারে?

দলগুলি সর্বাধিক ৬ জন ক্রিকেটারকে রিটেন করতে পারবে। যা রিটেনশন বা RTM কার্ড ব্যবহারের মাধ্যমে হতে পারে। চেন্নাই সুপার কিংসের পরিকল্পনা কেমন হবে, তা নিয়ে আলোচনা চলছে। আইপিএলের রিটেনশন পলিসি অনুযায়ী, প্রথম তিন ক্রিকেটারের জন্য যথাক্রমে ১৮, ১৪ ও ১১ কোটি টাকা ব্যয় করা যাবে। পরবর্তী দুই জনের জন্য ১৮ ও ১৪ কোটি টাকা ব্যয় করতে হবে। অর্থাৎ, যদি পাঁচ জনকে রিটেন করা হয়, তাহলে মোট খরচ হবে ৭৫ কোটি টাকা। ফ্র্যাঞ্চাইজিদের মোট পার্স ১২০ কোটি, তাই রিটেনশনের মাধ্যমে বেশি খরচ হলে অকশনে দল গোছানো কঠিন হয়ে পড়বে।

বেঙ্গালুরুর মাটিতে পাকিস্তানি পরিবারের গ্রেফতার,বানিয়েছে ভুয়ো পাসপোর্ট

যদি চেন্নাই সুপার কিংস মহেন্দ্র সিং ধোনিকে রাখতে চায়, তবে একটি বিকল্প রয়েছে—তাকে আনক্যাপড প্লেয়ার হিসেবে রাখা। সেক্ষেত্রে ধোনির জন্য খরচ হবে মাত্র ৪ কোটি টাকা। এই পরিকল্পনা নিয়ে দেশের প্রাক্তন ক্রিকেটার অজয় জাডেজা বলেছেন, ‘ধোনি নিঃসন্দেহে দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য। তিনি আনক্যাপড প্লেয়ার হিসেবেও থাকতে পারেন। গত কয়েক বছরে তিনি জানিয়েছেন, এক বা দু-নম্বর হিসেবে রিটেন হতে চান না।’

 ভুলবশত গুলির ঘটনা বন্দুকবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তি গোবিন্দা

তিনি আরও বলেন, ‘ক্যাপ্টেন ঋতুরাজ এবং রবীন্দ্র জাডেজা দুজনকেও রাখা উচিত।’গত আইপিএলে ধোনির বিধ্বংসী ব্যাটিং নজর কেড়েছিল। লোয়ার অর্ডারে নেমে তিনি মূলত বাউন্ডারি মেরে রান তুলেছেন। অনেক ম্যাচে তার ব্যাটিং দেখার জন্য ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করেছেন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর