new-chapter-japan-prime-minister-ishiba-shigeru

ব্যুরো নিউজ,২৮ সেপ্টেম্বর:জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা গত মাসে তার পদ থেকে সরে যাওয়ার ঘোষণা করেন। এর পর থেকেই জাপানে গুঞ্জন শুরু হয়, কাকে তার স্থলাভিষিক্ত করা হবে। অবশেষে সেই গুঞ্জনের পরিসমাপ্তি ঘটেছে। ইশিবা শিগেরু নির্বাচিত হয়েছেন ফুমিও কিশিদার উত্তরসূরি হিসেবে। এটি তার পাঁচবারের প্রচেষ্টার পর এলডিপির (লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি) নেতৃত্বে আসার ঘটনা।জাপানের এলডিপির নেতৃত্বে নির্বাচন বেশিরভাগ সময় পেছনের দরজা দিয়ে হয়। কিন্তু ২১ শতকের শুরু থেকে দলটি একটি নতুন নির্বাচন পদ্ধতি গ্রহণ করেছে, যেখানে দলের সংসদ সদস্যদের পাশাপাশি সাধারণ সদস্যরাও নেতা নির্বাচনে ভোট দিতে পারে। সংসদ সদস্যদের প্রভাব  বেশি থাকায়, তাদের সমর্থন পেলে প্রার্থীদের জয়লাভের সম্ভাবনা বেড়ে যায়।

পুজোর মুখে আবারও নতুন করে  ১৭টি রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস

মোট নজন প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছিলেন

এবারে মোট নজন প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছিলেন, যা আগে কখনোই দেখা যায়নি। এর মধ্যে ইশিবা শিগেরু উল্লেখযোগ্য হলেও আরও বেশ কিছু পরিচিত রাজনৈতিক মুখ তার প্রতিদ্বন্দ্বী হন।শুরুতে ইশিবা ছাড়াও তিনজনকে ‘ফ্রন্ট রানার’ হিসেবে চিহ্নিত করা হয়েছিল। তবে চূড়ান্ত লড়াইয়ে তিনি তাকাইচি সানায়ের চেয়ে একুশ ভোট বেশি পেয়ে নির্বাচিত হন। ৬৭ বছর বয়সী ইশিবাকে অনেকে স্কটল্যান্ডের নেতা রবার্ট ব্রুসের সঙ্গে তুলনা করেন, কারণ তিনি পাঁচবার পরাজিত হওয়ার পর অবশেষে বিজয়ী হলেন। নির্বাচনের পর তিনি উপস্থিত সমর্থকদের দিকে হাত তুলে অভিবাদন জানান এবং কৃতজ্ঞতার সঙ্গে মাথা নত করেন।ইশিবা একজন প্রতিরক্ষা নীতির বিশেষজ্ঞ হিসেবে পরিচিত। তিনি একসময় পশ্চিমী সামরিক জোট ন্যাটোর একটি এশীয় সংস্করণ গড়ে তোলার প্রস্তাব দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা জোটের সমর্থক হলেও, তিনি চান এই জোটকে আরও সমতাপূর্ণ করতে।

কলকাতার ট্রামের ভবিষ্যৎ নিয়ে আন্দোলন।আশার আলোর দেখা মিলবে কি? 

ইশিবার সামনে এখন অনেক চ্যালেঞ্জ রয়েছে। এর মধ্যে দলের আর্থিক কেলেঙ্কারির অভিযোগ এবং দেশের অর্থনৈতিক সংকট থেকে জাপানকে বের করে আনার চেষ্টা অন্তর্ভুক্ত। এছাড়া, চীনের সঙ্গে সম্পর্কের জটিলতাও এক বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে।প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের আগে ইশিবাকে সংসদের অনুমোদন পেতে হবে। তবে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় ১ অক্টোবরের মধ্যে অনুমোদন পাওয়ার আশা রয়েছে। একই দিনে তিনি নতুন মন্ত্রিসভা গঠন করবেন এবং আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর