health-benefits-of-potatoes

ব্যুরো নিউজ, ২৭ সেপ্টেম্বর :সাধারণত, সুগার ধরা পড়লেই অনেকেই প্রথমে আলু খাওয়া বন্ধ করে দেন। স্বাস্থ্য সচেতনতা বা ডায়েটের কারণে রোগা হতে চাইলেও আলুকে বাদ দেওয়া হয়। অথচ, বাঙালির খাবারের একটি অপরিহার্য অংশ হলো আলু, যা কষা মাংস থেকে বিরিয়ানি সবেতেই ব্যবহার করা হয়। কিন্তু আলুর পুষ্টিগুণের প্রতি অনেকের অবহেলা রয়েছে।  জেনে নিই আলুর কতগুলো স্বাস্থ্যগুণ।

গুগল পে ব্যবহারে সমস্যা, কেন টাকা পাঠাতে গড়িমসি?

আলুর স্বাস্থ্যগুণ

তেলেঙ্গানা ডেপুটি সিএমের বাড়িতে চুরিঃকর্মচারীদের উপর সন্দেহ

আলুর মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। সোডিয়াম খাওয়া কমালে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়, আর পটাশিয়াম রক্তচাপ কমাতে সহায়তা করে।

এছাড়া, আলুর পুষ্টিগুণ পেশিকে সচল রাখতে, ঘুম ভালো করতে এবং মস্তিষ্ককে কার্যকর রাখতে সাহায্য করে। আলুর মধ্যে থাকা কোলিন নার্ভের সমস্যা দূর করে এবং কোষের গঠন ঠিক রাখে, ফলে যন্ত্রণার উপশম হয়।

সুস্থ জীবনযাপনের সঙ্গী হতে পারে আপনার বাড়ির পোষ্য প্রাণীটি ! জানেন কি

আলুর ফাইবার, ভিটামিন সি এবং ভিটামিন বি-৬ রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে, ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। ভিটামিন বি-৬ এনার্জি মেটাবলিজমে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। কার্বহাইড্রেট ও প্রোটিন গ্লুকোজ এবং অ্যামাইনো অ্যাসিডে ভেঙে মেটাবলিজম রেট বাড়ায়।

আলুর মধ্যে থাকা ভিটামিন সি এবং কোলাজেন ত্বককে দূষণ, সূর্যরশ্মি এবং ধোঁয়া থেকে রক্ষা করে। এটি শরীরে কোলাজেন উৎপাদন করে, যা ত্বকের বলিরেখা কমাতে সাহায্য করে।

একটু হাঁটলেই হাফিয়ে যাচ্ছেন? ফুসফুসের সুস্থ রাখার রইল টিপস

তাহলে বলা যায়, আলু শুধু স্বাদের জন্য নয়, বরং স্বাস্থ্যকর খাদ্যের অংশ হিসেবেও এর গুরুত্ব অনেক। তাই, সুগার বা অন্যান্য স্বাস্থ্য সমস্যা থাকা সত্ত্বেও আলুকে সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়ার প্রয়োজন নেই, বরং পরিমিতভাবে গ্রহণ করা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর