punjab-haryana-hc-increased-da-state-employees

ব্যুরো নিউজ,২৬ সেপ্টেম্বর:পঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্ট সম্প্রতি সমস্ত রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মচারীদের জন্য বর্ধিত হারে মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) দেওয়ার নির্দেশ দিয়েছে। আদালত জানিয়েছে, রাজ্য সরকারের বেতনক্রম পরিবর্তন সংক্রান্ত সিদ্ধান্তের সাথে সঙ্গতি রেখে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে এই বর্ধিত মহার্ঘ ভাতা কার্যকর করতে হবে।

জাপানকে পেছনে ফেলে বিশ্বের তৃতীয় শক্তিধর রাষ্ট্র হলো ভারত

চার মাসের মধ্যে এরিয়ার দিতে হবে

এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মচারীদের ডিএ ১১৩ শতাংশ থেকে বাড়িয়ে ১১৯ শতাংশ করার আবেদন জানিয়ে একাধিক মামলা দায়ের হয়েছিল। এই মামলাগুলির প্রেক্ষিতে হাইকোর্ট নির্দেশ দিয়েছে যে, রাজ্য সরকার ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ১১৯ শতাংশ হারে ডিএ প্রদান শুরু করবে। মামলাকারীরা আদালতে যুক্তি দেখান যে, ১১৩ শতাংশ হারে ডিএ প্রদান করার পরিবর্তে ১১৯ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া উচিত।২০১৫ সালের ১ জুলাই থেকে ২০১৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ডিএ-এর হার বাড়িয়ে ১১৯ শতাংশ করার বিষয়টি রাজ্য সরকার মেনে নিয়েছিল, কিন্তু পরবর্তী সময়ে তা কার্যকর হয়নি। হাইকোর্ট রাজ্য সরকারের এই যুক্তি খারিজ করে দিয়ে নির্দেশ দেয় যে, রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মচারীরা ১১৩ শতাংশ হারের পরিবর্তে ১১৯ শতাংশ মহার্ঘ ভাতা পাওয়ার অধিকারী।

পুজোর সরকারি অনুদান প্রত্যাখ্যান করল মৃত চিকিৎসকের পাশের পাড়ার পুজো

এই সিদ্ধান্ত অনুযায়ী, ডিএ-এর ১১৯ শতাংশ হারের ভিত্তিতে কর্মচারীদের বেতন এবং অবসরপ্রাপ্তদের পেনশন সংশোধন করতে হবে। আদালতের নির্দেশে বলা হয়েছে, সংশোধিত পেনশনসহ চার মাসের মধ্যে এরিয়ার দিতে হবে। হাইকোর্ট উল্লেখ করেছে যে, ১১৯ শতাংশ হারে ডিএ প্রদানের সুপারিশ, যা বেতন কমিশন করেছে, তা গ্রহণ করা হয়েছে এবং সেটা সার্বিকভাবে কার্যকর করতে হবে।হাইকোর্টের এই নির্দেশের ফলে ২০১৬ সালের ১ জানুয়ারির পর অবসর নেওয়া রাজ্য সরকারি কর্মচারীদের পেনশনের ক্ষেত্রে যে অসঙ্গতি হতে পারে, তা রোধ করা সম্ভব হবে। এই সিদ্ধান্ত কর্মচারীদের জন্য এক নতুন আশার দিশা দেখাচ্ছে, এবং রাজ্য সরকারকে দ্রুত এই নির্দেশ কার্যকর করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর