health-benefits-of-coconut

ব্যুরো নিউজ, ২৫ সেপ্টেম্বর :নারকেল আমাদের রান্নাঘরের অপরিহার্য উপাদান। কথায় বলে, বহু গুনে সমৃদ্ধ নারকেল,এবং সত্যিই নারকেলের জল ও শাঁস, দুইই স্বাস্থ্যকর। নারকেলে রয়েছে প্রচুর ভিটামিন, আয়রন, কপার, এবং ম্যাঙ্গানিজ়—যা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। সকালে খালি পেটে নারকেল খাওয়ার  অনেক সুবিধা রয়েছে।

পুজোর আগে ফিটনেস পেতে চান? তাহলে আপনার শরীরের বন্ধু করুন বজ্রাসনকে 

নারকেলের গুণাগুণ

এই নিয়মগুলি মেনে চলেই চোখের জ্যোতি বাড়াবে

কাঁচা নারকেল অনেকের হজম হতে পারে না। বিশেষ করে গ্যাস বা অম্বল সমস্যায় ভুগলে নারকেল এড়িয়ে চলাই ভালো। তবে পরিমিত পরিমাণে, অর্থাৎ দুই থেকে তিন টুকরো নারকেল খেলে এর উপকারিতা অনেক। নারকেলে প্রচুর ফাইবার রয়েছে, যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এটি হজমশক্তি বাড়াতেও সহায়তা করে।

আলিয়া ভাঁটের আন্তর্জাতিক ফ্যাশন যাত্রা: বিলাসিতা ও বিড়ম্বনা

নারকেলে থাকা মিডিয়াম চেন ট্রাইগ্লিসারাইড শরীরে শক্তি প্রদান করে এবং পেটের মেদ কমাতে সাহায্য করে। এটি দীর্ঘসময় পেট ভরা রাখে, ফলে খিদে কমে যায়। এছাড়াও, এই MCT অতিরিক্ত ক্যালোরি পুড়িয়ে মেদ ঝরাতে সহায়তা করে। নারকেলের অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং এর অ্যান্টি-ব্যাক্টেরিয়াল ও অ্যান্টি-ভাইরাল গুণ জীবাণু সংক্রমণ থেকে রক্ষা করে।

নারকেলের আরও একটি বিশেষ গুণ হল স্মৃতিশক্তি বৃদ্ধি করা। এটি ভুলে যাওয়া, চিন্তা গুলিয়ে যাওয়া বা ‘ব্রেন ফগ’  সমস্যা থেকে রেহাই পেতে সাহায্য করে। নারকেলে প্রচুর প্রোটিন এবং আয়রন রয়েছে, যা ত্বক ও চুলের জন্যও উপকারী।

আরজি কর কাণ্ডের প্রতিবাদ করায় হুমকিতে বিপর্যস্ত অভিনেত্রী রূপা ভট্টাচার্য

তবে মনে রাখতে হবে, নারকেল খেতে হবে পরিমিত। সকালে দুই থেকে তিন ইঞ্চির ২-৩ টুকরো নারকেল খেলে এর সর্বাধিক উপকারিতা পাওয়া যায়। এছাড়া নারকেল কুঁচি করে রান্নায় বা স্যালাডে ব্যবহার করেও স্বাস্থ্যকর ফল পাওয়া যায়। তবে যদি কোনো রকম অসুখ বা অ্যালার্জির সমস্যা থাকে, তাহলে নারকেল খাওয়ার আগে চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ নেওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর