jammu-kashmir-vidhan-sabha-elections

ব্যুরো নিউজ,২৫ সেপ্টেম্বর:আজ বুধবার জম্মু ও কাশ্মীরের ২৬টি বিধানসভা কেন্দ্রে দ্বিতীয় দফা ভোটগ্রহণ। এই নির্বাচনে অংশ নিচ্ছেন মোট ২৩৯ জন প্রার্থী, যার মধ্যে প্রাক্তন মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের (এনসি) নেতা ওমর আবদুল্লা অন্যতম। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, এই দফায় ২৫.৭৮ লক্ষ মানুষ ভোট দিতে পারবেন। নির্বাচনের আগে জম্মু ও কাশ্মীর উপত্যকায় নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী করা হয়েছে।

বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে কী বলছেন ভারত অধিনায়ক?

বদগাম, গান্ডেরবাল এবং শ্রীনগর

আজ ভোটগ্রহণ হবে জম্মুর তিনটি এবং কাশ্মীরের তিনটি জেলায়। মধ্য কাশ্মীরের জেলা তিনটি হলো বদগাম, গান্ডেরবাল এবং শ্রীনগর। জম্মুর তিন জেলা হল রইসি, রাজৌরি এবং পুঞ্চ। এই জেলাগুলোর মধ্যে শ্রীনগরে আটটি, বদগামে পাঁচটি, রাজৌরিতে পাঁচটি, পুঞ্চে তিনটি, গান্ডেরবালে দু’টি এবং রইসিতে তিনটি বিধানসভা আসন রয়েছে।এই নির্বাচনে উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন জম্মু ও কাশ্মীরের প্রদেশ কংগ্রেস সভাপতি তারিক হামিদ কাড়রা, বিজেপির রাজ্য সভাপতি রবীন্দ্র রায়না এবং জম্মু ও কাশ্মীর আপনি পার্টির প্রধান আলতাফ বুখারি। ওমর আবদুল্লা দুইটি কেন্দ্রে লড়ছেন—একটি বদগাম এবং অপরটি গান্ডেরবাল। এই কেন্দ্র আবদুল্লা পরিবারের ঐতিহ্যবাহী আসন। কংগ্রেসের তারিক হামিদ শ্রীনগর জেলার মধ্য শালতেং কেন্দ্র থেকে ভোট করছেন, এবং বিজেপির রায়না নওশেরা কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কেষ্টর প্রত্যাবর্তন,বীরভূমের রাজনীতির নতুন অধ্যায়

দীর্ঘ ১০ বছর পর কাশ্মীরে বিধানসভা নির্বাচন হচ্ছে। মোট ৯০টি আসনের মধ্যে প্রথম দফায় ২৪টি আসনে ভোটগ্রহণ হয়েছে গত ১৮ সেপ্টেম্বর ।  ওই দফায় ভোট পড়েছিল ৬১.৩৮ শতাংশ। কাশ্মীরে তৃতীয় তথা শেষ দফার ভোটগ্রহণ হবে আগামী ১ অক্টোবর, এবং গণনা অনুষ্ঠিত হবে ৮ অক্টোবর।৩৭০ ধারা বিলোপের পর এবার প্রথম বিধানসভা নির্বাচন হচ্ছে। এনসির সঙ্গে কংগ্রেস জোট বেঁধে নির্বাচনে অংশ নিয়েছে এবার। বিজেপি জম্মুতে তাদের একাধিপত্য বজায় রেখে উপত্যকাতেও প্রভাব বিস্তারের চেষ্টা করছে। সবদিক থেকেই এবারের নির্বাচন জম্মু ও কাশ্মীরের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর