cash-crisis-india-banking-issue

ব্যুরো নিউজ, ২৪ সেপ্টেম্বর :হঠাৎ করেই বাজারে ৫০ টাকার নোট উধাও হয়ে গেছে। সেই সঙ্গে মিলছে না ১০ টাকা এবং ২০ টাকার নোটও। যা কিছু পাওয়া যাচ্ছে, তা চালানোর যোগ্য নয়। বাসে বা অটোর ভাড়া দিতে গেলেও, গাড়িচালকরা এই খুরচো টাকাও নিতে চাইছেন না। এই কারণে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক অসুবিধার সৃষ্টি হয়েছে। তাহলে কি রিজার্ভ ব্যাঙ্ক আর ১০-২০ টাকার নোট ছাপাচ্ছে না?

‘লাপাতা লেডিস’ অস্কারের দৌড়ে,আমির খানের প্রযোজিত ছবি

রিজার্ভ ব্যাঙ্ক কি টাকা ছাপানো বন্ধ করে দিয়েছে ?

নতুন মাইলফলকের সামনে বিরাট কোহলির

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লিখেছেন কংগ্রেস সাংসদ মানিকরাম ঠাকুর। কংগ্রেস নেতা জানান, কর্নাটকের গ্রামাঞ্চলে ১০ টাকা, ২০ টাকা ও ৫০ টাকার নোটের সঙ্কট নিয়ে তিনি উদ্বিগ্ন। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, এই সংকটের কারণে গ্রামাঞ্চল ও শহরতলির মানুষদের চরম সমস্যায় পড়তে হচ্ছে।

সংগ্রামের কাহিনী থেকে সফলতার শিখরে ভারতী সিং

বিশেষ করে ছোট ব্যবসায়ী, হকার এবং দিনমজুরদের জন্য পরিস্থিতি খুবই কষ্টকর। অনেকের কাছে এখনও ডিজিটাল পেমেন্ট সিস্টেম নেই, ফলে তাদের নগদ লেনদেনের ওপরই নির্ভর করতে হয়। কিন্তু নোটের অভাবে তাঁদের দৈনন্দিন জীবনে নানা সমস্যা দেখা দিচ্ছে।

শ্রেয়স আইয়ারের দুশ্চিন্তা: টেস্ট দলে প্রবেশের পথ রুদ্ধ

মানিকরাম ঠাকুর চিঠিতে একটি রিপোর্টের কথা উল্লেখ করেন, যেখানে বলা হয়েছে ইউপিআই-র মাধ্যমে লেনদেন বাড়াতে রিজার্ভ ব্যাঙ্ক অল্প মূল্যের মুদ্রা ছাপানো স্থগিত রেখেছে। যদিও ডিজিটাল পেমেন্টের প্রচলন বাড়ানোর উদ্যোগ ইতিবাচক, তবুও গ্রামাঞ্চলের মানুষদের কাছে এটি পৌঁছায়নি।

অর্থমন্ত্রীর কাছে তিনি আবেদন জানান, এই পরিস্থিতির দিকে দৃষ্টি দিয়ে আরবিআইকে দ্রুত কম টাকার নোট ছাপানোর এবং বিতরণের নির্দেশ দেওয়া হোক। সাধারণ মানুষের সমস্যার দ্রুত সমাধান হলে তাদের জীবন যাত্রা স্বাভাবিক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর